কিয়ামতের ১৫ টি আলামত | কিয়ামতের আলামত সমূহ কি কি pdf

12 Aug, 2023
কিয়ামতের ১৫ টি আলামত | কিয়ামতের আলামত সমূহ কি কি pdf
5/5 - (4 votes)

কিয়ামতের ১৫ টি আলামত | কিয়ামতের আলামত সমূহ কি কি pdf – পৃথিবীর যত বয়স বৃদ্ধি পাচ্ছে ততই আমরা কিয়ামতের দিকে এগিয়ে যাচ্ছি। কেয়ামত আমাদের খুবই সন্নিকটে।

কিয়ামতের আলামত এই বিষয়ে জানার পূর্বে আমাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানা আবশ্যক। সেটি হল- কিয়ামত কি, এটি কখন সংঘটিত হবে, কার দ্বারা সংঘটিত হবে এবং কেন সংঘটিত হবে।

মহান আল্লাহ তাআলা পৃথিবীতে খুব সুন্দর ভাবে সৃষ্টি করেছেন ও চমৎকার দৃশ্যাবলি-প্রকৃতির দ্বারা সাজিয়েছেন। এই পৃথিবীতে আমাদের মানুষ-জাতি, পশু-পাখি, জীবজন্ত সকলকে সুষ্ঠু ও সুন্দরভাবে বেচে থাকার এবং তার ইবাদত বন্দেগী করার নির্দেশ দিয়েছেন।

কিয়ামত শব্দটি আরবি প্রতিশব্দ “কিয়াম” হতে এসেছে। কিয়ামত শব্দের অর্থ “উঠে দাঁড়ানো”। এই পৃথিবীতে আল্লাহর ইবাদত করার মত যখন কোন বান্দা অবশিষ্ট থাকবেনা তখন ইসরাফিল আলাইহি সালাম সিংকায় ফুক দিবেন তখন কিয়ামত সংঘটিত হবে।

পৃথিবী সৃষ্টির পর থেকে যত কিছু আবির্ভূত হয়েছে মানুষ, পশু-পাখি, জীবজন্তু, পাহাড়-পর্বত, গাছপালা প্রত্যেকটি জিনিস ধ্বংস হয়ে তুলার মত উড়তে থাকবে।

Table of Contents

কিয়ামতের ১৫ টি আলামত | কিয়ামতের আলামত সমূহ কি কি pdf সম্পর্কে জেনে নেয়া যাক—

১/ মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়ত লাভ ও মৃত্যু

কিয়ামতের বিভিন্ন ধরনের আলামত পৃথিবীতে প্রকাশ পেয়েছে। কিয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নবুয়ত প্রাপ্তি ও মৃত্যুবরণ করা একটি বিশেষ আলামত।

মানবজাতির হেদায়েত লাভের জন্য মহান আল্লাহ তা’আলা যুগে যুগে বহু নবী- ী-রাসূলগণ প্রেরণ করেছেন। তাদের মধ্যে আমাদের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অন্যতম।

আমরা খুবই সৌভাগ্যবান যে আমরা মহানবী সাঃ এর উম্মত হতে পেরেছি, কিন্তু এটি দুঃখের বিষয় মহানবী সাঃ এর নবুয়ত লাভ এবং মৃত্যুর মাধ্যমে কিয়ামতের একটি প্রধান আলামত প্রকাশ পায়।

সুতরাং বোঝা যায় সেই মহানবী সাঃ এর আমলে ১৪০০ বছর পূর্বে কিয়ামতের আলামত প্রকাশ পেয়েছে।

২/ নারীদের সংখ্যা বেড়ে যাওয়া।

আজ থেকে অনেক যুগ পূর্বে নারীদের সংখ্যা এত বেশি ছিল না যতটা এই জমানায় বেশি রয়েছে। সে সময়ে নারী ও পুরুষদের সংখ্যার সমতা ছিল যা এই জমানায় নেই বললেই চলে। এমনকি বর্তমান যুগে অনেক সময় বিভিন্ন পরিবারে কন্যা সন্তান জন্মের কথা বেশি শোনা যায়।

See also  ঘুমের ঔষধ কিভাবে কাজ করে

নারীদের সংখ্যা বেড়ে যাওয়া এবং পুরুষের সংখ্যা কমে যাওয়া কিয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে একটি। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন-

مِنْ أَشْرَاطِ السَّاعَةِ أَنْ تَكْثُرَ النِّسَاءُ وَيَقِلَّ الرِّجَالُ حَتَّى يَكُونَ لِخَمْسِينَ امْرَأَةً الْقَيِّمُ الْوَاحِدِ

কিয়ামতের পূর্বে নারীদের সংখ্যা অত্যাধিক হারে বৃদ্ধি পাবে এবং পুরুষের সংখ্যা অনেক কমে যাবে, এমনকি প্ৰতি ৫০ জন নারীর জন্য মাত্র একজন পুরুষ থাকবে।

৩/ মানুষ হত্যা বেড়ে যাওয়া ও বিবেকহীন মানুষের সংখ্যা বেড়ে যাওয়া

বর্তমানে আমরা এমন একটি ভয়াবহ যুগে বসবাস করছি মানুষের বিবেক বুদ্ধি প্রায় হ্রাস হয়ে গেছে বললেই চলে। মানুষ মানুষকে খুন করতে বা হত্যা করতে বিন্দুমাত্র দ্বিধাবোধ করে না।

কিয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে মানুষ হত্যা ও মানুষের বিবেক বুদ্ধি কমে যাওয়া একটি অন্যতম আলামত যা মানব চরিত্রের সবচেয়ে ঘৃণ্য ও জঘন্যতম অপরাধ।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ইরশাদ করেছেন- দুনিয়া সেই পর্যন্ত ধ্বংস হবে না যে পর্যন্ত না মানুষ জানবে সে কাউকে কেন হত্যা করেছে এবং হত্যাকারী জানবে না তাকে কেন হত্যা করা হয়েছে। ( মুসলিম, হাদিস : ৩৯০৮)।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এটিও এরশাদ করেছেন কিয়ামতের পূর্বে মানুষের বিবেক-বুদ্ধি ইলম উঠিয়ে নেওয়া হবে। (বুখারি, হাদিস : ১০৩৬)

কিছু মানুষ এতটাই বিবেক শূন্য হয়ে যাবে সে মনে করবে যেন সেই সঠিক কাজটি করেছে, ব্যাপারটি আসলে তা নয়। (মুসনাদে আহমাদ)

৪/ মানুষের আকৃতি পরিবর্তন

কেয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে মানুষের নিজ আকৃতি পরিবর্তন করা একটি ভয়াবহ বিষয়। যা আজ থেকে অনেক বছর পূর্বে কল্পনা করা যেত না।

মহান আল্লাহতালা আমাদেরকে তার নিজস্ব ইচ্ছা অনুযায়ী খুব সুন্দর আকৃতি করে সৃষ্টি করেছেন। তিনি আমাদের যাকে যেভাবে সৃষ্টি করেছেন আমাদের উচিত সেভাবে সন্তুষ্ট থাকা।

কিন্তু বর্তমান যুগের এমন অনেক মানুষ রয়েছেন যারা আল্লাহতালার পক্ষ হতে প্রাপ্ত রূপ-সৌন্দর্য, দৈহিক গঠন নিয়ে এতটাই অসন্তুষ্ট তারা নিজের রূপকে পরিবর্তন করে ফেলে। কিছু মানুষ এমন ভাবে নিজের রূপ অথবা দৈহিক গঠনকে পরিবর্তন করেন যেন তাকে পূর্বের মত চেনা যায় না।

বর্তমানে চেহারা ও দৈহিক গঠন পরিবর্তন করা যেন ফ্যাশনে পরিণত হয়েছে যা ইসলামে সম্পূর্ণ হারাম। চেহারা ও দৈহিক গঠন পরিবর্তন করে নিজেকে এভাবে বিকৃত করা শয়তানের কাজ, শয়তান এগুলো মানুষকে করিয়ে থাকে।

সূরা দ্বীন এর ৪ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা বলেছেন-“আমি তোমাদেরকে সবচেয়ে উত্তম রূপে এবং সর্বোত্তম রূপে সৃষ্টি করেছি”।

৫/ কাপড় পরিধান সত্ত্বেও উলঙ্গ এমন নারীর সংখ্যা বৃদ্ধি পাওয়া

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আমলে নারীরা পরিপূর্ণ পর্দা মেইন্টেন করে জিহাদের যুদ্ধে অংশগ্রহণ করত। এমনকি তারা জীবনের প্রতিটি কাজ পর্দা মান্য করে করার চেষ্টা করত।

কিন্তু বর্তমানে আমরা এমন একটি যুগে বসবাস করছি নারীরা যেন পোশাক পরিধান করেও উলঙ্গ। এমন অনেক নারী রয়েছেন যারা পরিপূর্ণ পর্দা মেইন্টেন তো করেই না এমনকি তারা ন্যূনতম শালীনতাও মেইনটেইন করে থাকে না।

See also  বাচ্চাদের কৃমির ঔষধ খাবার নিয়ম - শিশুদের কৃমির ঔষধ খাওয়ার নিয়ম

পোশাক পরিধান করেও উলঙ্গ ভাব প্রকাশ পাওয়া কেয়ামতে ১৫ টি আলামত এর মধ্যে ভয়াবহ নিদর্শন। এই ধরনের নারীরা সমাজে যেমন ঘৃণিত তেমনি তারা আল্লাহর কখনো প্রিয় বান্দা হতে পারে না, আল্লাহ তাআলার নৈকট্য লাভ করতে পারে না। যে সকল নারী লজ্জাস্থান হেফাজত করে পরিপূর্ণ পর্দা মান্য করবে তাদের জন্য রয়েছে জান্নাত।

পবিত্র কোরআনে আল্লাহ তা’আলা এরশাদ করেছেন-তোমরা নারীদের বলে দাও তারা যেন তাদের লজ্জাস্থানের হেফাজত করে। (সুরা নুর, আয়াত : ৩১)

৬/ অধিকহারে ভূমিকম্প হওয়া

কিয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে অধিকহারে ভূমিকম্প হওয়া বা প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পাওয়া অন্যতম আলামত। আল্লাহতালা যেহেতু এই সুন্দর প্রকৃতি সৃষ্টি করেছেন প্রাকৃতিক দুর্যোগ

আল্লাহতালার দেয়া একটি অন্যতম নেয়ামত, কিন্তু অতিরিক্ত প্রাকৃতিক দুর্যোগ পৃথিবীর জন্য ক্ষতিকর৷ বর্তমানে ভূমিকম্প নামক প্রাকৃতিক দুর্যোগটি পৃথিবীর অনেক স্থানে বহুবার সংঘটিত হচ্ছে যা মানবজাতির বসবাসের জন্য ও সুষ্ঠু জীবনযাত্রার মান উন্নয়নে বাধা সৃষ্টি করে।

আবু হুরাইরা (রা.) হতে বর্ণিত, আল্লাহর নবি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন, এমন একটা সময় পৃথিবীতে আসবে যখন কোন ব্যক্তির নিকট কারো সম্পদ গুচ্ছিত রাখা হবে কিন্তু সে সেই সম্পত্তির আমানতের খেয়ানত করবে, ইসলামিক জ্ঞান ব্যতীত বিদ্যা অর্জন করবে, যাকাত কে দেখা হবে জরিমানা হিসেবে, স্বামী তার স্ত্রীর সাথে সুন্দর আচরণ করলেও মায়ের সাথে খারাপ ব্যবহার করবে, মসজিদে উচ্চস্বরে শোরগোল করা হবে, সমাজে যে ব্যক্তি সবচেয়ে ঘৃণিত তাকে নেতা হিসেবে বিবেচনা করা হবে এবং তার খ্যাতি অর্জন হবে, নারী শিল্পীর পরিমাণ বৃদ্ধি পাবে, বাদ্যযন্ত্রের পরিমাণ বৃদ্ধি পাবে তখন প্রকৃতিতে তীব্র বাতাস প্রবাহিত হবে এবং ভূমিকে তলিয়ে নিয়ে যাবে যার ফলস্বরূপ ভূমিকম্প সংগঠিত হবে।

[তিরমিযি কতৃক বর্ণিত, হাদিস নং – ১৪৪৭]

৭/মুমিনের স্বপ্ন সত্য হওয়ার প্রবনতা

মুমিনের স্বপ্ন সত্য হওয়ার প্রবনতা কিয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে একটি নিদর্শন। অনেক সময় পর্যবেক্ষণ করলে দেখা যায় মুমিন ও দ্বীনদার ব্যক্তির কোন ভালো স্বপ্ন বা খারাপ স্বপ্ন বাস্তবে রূপদান হচ্ছে। আখেরি জামানায় মুমিন ব্যক্তি ঘুমন্ত অবস্থায় যে স্বপ্ন দেখবে সেটি মিথ্যা হবে না।

যে ব্যক্তির ঈমান যত মজবুত তার স্বপ্ন তত শক্তি হবে। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যখন কিয়ামত খুব নিকটবর্তী হবে তখন মুমিন ব্যক্তির স্বপ্ন মিথ্যা হবে না। মুমিনের স্বপ্ন নবুওতের ৪৫ ভাগের এক ভাগ।

৮/ মিথ্যা সাক্ষ্য দেয়া বেড়ে যাওয়া; সত্য সাক্ষ্য লোপ পাওয়া

মিথ্যার সাক্ষ্য দেওয়া এবং সত্য লোপ পাওয়া কিয়ামতের ১৫ টি আলামত এর অন্যতম নিদর্শন।

আজ থেকে অনেক বছর পূর্বে মানুষ সর্বদা সত্যকে বেশি প্রাধান্য দিতো এবং মিথ্যা খুবই কম বলতো ।

কিন্তু বর্তমান যুগে মানুষ নিজের স্বার্থে মিথ্যাকে এত বেশি প্রাধান্য দেয় যেন সত্যকে মাটি চাপা দিয়ে দিয়েছে। বর্তমানে এমন কিছু জায়গা আছে যেখানে মিথ্যাবাদী শাসক পরিচালনা করছে।

৯/আরব ভূখণ্ড তৃণভূমিতে পরিণত হওয়া

আমরা সকলেই জানি সৌদি আরব অথবা আরব দেশগুলো সর্বদা মরুভূমিতে আচ্ছন্ন থাকে। কিন্তু বর্তমানে কিছু সংবাদপত্রের মাধ্যমে আমরা জানতে পারি আরব ভূখণ্ড সবুজ গাছপালা-ঘাস অথবা সবুজ প্রকৃতিতে রূপান্তরিত হয়েছে যা পূর্বে একদমই ছিল না।

See also  আম গাছ সম্পর্কে ১০টি বাক্য | আম সম্পর্কে ৫ টি বাক্য

আরব ভূখণ্ড সবুজ তৃণভূমিতে পরিণত হওয়া কিয়ামতের ১৫ টি আলামত এর ভয়াবহ নিদর্শনের অন্যতম। হজরত আবু হুরায়রাহ রা. থেকে বর্ণিত- রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ততক্ষণ পর্যন্ত কিয়ামত হবে না যতক্ষণ পর্যন্ত আরবের মাঠ ঘাট চরণ ভূমি নদী-নালাতে রূপান্তরিত হবে।

(সহিহ মুসলিম, হাদিস নং ২২২৯)

১০/ ফোরাত (ইউফ্রেটিস) নদীর উৎস

হাদিসে এসেছে ইমাম মাহদী আলাইহিস সাল্লাম আগমনের পূর্বে ফোরাত নদীর পানি শুকিয়ে স্বর্ণের পাহাড় ভেসে উঠা কিয়ামতের ১৫ টি আলামত এর অন্যতম সংকেত।

কয়েক বছর যাবত বিভিন্ন গবেষকরা ফোরাত নদী নিয়ে অনেক ধরনের গবেষণা করছেন। এমনকি আমরা এখনও বিভিন্ন মাধ্যম থেকে তথ্য পেয়ে থাকি ফোরাত নদীর পানি প্ৰায় শুকিয়ে এসেছে।

পৃথিবীতে এমন কোন মানুষ নেই যার স্বর্ণের প্রতি আকর্ষণ নেই,কমবেশি সবারই স্বর্ণের প্রতি আকর্ষণ রয়েছে। আল্লাহ তায়ালা কিছু লোভী শ্রেণির মানুষকে ফোরাত নদীর তীরে স্বর্নের পাহাড় প্রকাশ করে পৃথিবী থেকে নির্মূল করে দিবেন।

হযরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) এরশাদ করেন, ভবিষ্যতে ফোরাত নদী শুকিয়ে স্বর্ণের পাহাড়ের ভান্ডার উন্মুক্ত করে দেওয়া হবে।

১১/হিংস্র জীবজন্তু ও জড় পদার্থ মানুষের সাথে যোগাযোগ

হিংস্র জীবজন্তু এবং জড় বস্তুর সঙ্গে কথা বলা মানুষের জন্য অকল্পনীয় এবং অবাস্তব বিষয়। কিন্তু হাদিসে এসেছে, কিয়ামতের পূর্বে মানুষ হিংস্র জীবজন্তু ও বিভিন্ন জড় বস্তুর সঙ্গে কথা বলবে। যা কিয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে আশ্চর্যজনক নিদর্শন।

১২/রোমানদের সংখ্যা বৃদ্ধি এবং মুসলমানদের সাথে যুদ্ধ সংঘর্ষ

রোমান জাতির সংখ্যা বৃদ্ধি পাওয়া কিয়ামতের ১৫ টি আলামত বা কিয়ামতের আলামত সমূহ  এর অন্যতম নিদর্শন। একটু লক্ষ্য করলে দেখা যায় বর্তমানে বিভিন্ন দেশের সঙ্গে মুসলিমদের যুদ্ধ বিদ্রোহ লেগেই থাকে।

বর্তমানে পরিস্থিতি পর্যবেক্ষণ করলে বুঝা যায় রোমানদের সাথে মুসলিম দেশগুলোর যুদ্ধ বিদ্রোহ লেগেই থাকে। যার ফলে মুসলিম দেশের নাগরিকরা করুন পরিস্থিতির শিকার হয়।

১৩/ব্যবসা-বাণিজ্য ও বাজারের ব্যাপকহারে বৃদ্ধি

কেয়ামতের ১৫ টি আলামত এর মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বাজার অধিক হারে বৃদ্ধি পাওয়া অন্যতম সংকেত। আজ থেকে বহু বছর পূর্বে যে কোন এলাকায় একটি বাজার বা ব্যবসা প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া ছিল দুসাধ্য।

বর্তমান যুগে কয়েক বছরের পরিস্থিতি পর্যবেক্ষণ করলে বোঝা যায় এখন প্রতিটি এলাকায় একের অধিক বাজার ও ব্যবসা প্রতিষ্ঠান অগনিতভাবে রয়েছে।

১৪/ মদপানের আধিক্য ঘটবে

যেকোনো ধরনের নেশা জাতীয় দ্রব্য গ্রহণ করা হারাম, তার মধ্যে মদ্যপান অন্যতম। কিয়ামতের পূর্বে অধিক হারে মদ্যপানের সংখ্যা বৃদ্ধি পাবে

এমন কি মুসলিম ব্যক্তিরাও বিধর্মীদের মতো অধিক হারে মদ্যপানে আসক্ত হয়ে পড়বে। কিয়ামতের ১৫ টি আলামত বা কিয়ামতের আলামত সমূহ  এর মধ্যে মদ্যপান মানব চরিত্রের সবচেয়ে জঘন্যতম অপরাধ।

আজকাল মুসলিমরা মধ্যপানের প্রতি এতটাই আসক্ত তারা বিষয়টিকে খুবই সাধারণ ভাবে নিচ্ছে এবং নির্দ্বিধায় মধ্যপন করছে।

১৫/ পিতা মাতার সঙ্গে দূর্ব্যবহার এবং বন্ধুকে আপন মনে করা – কিয়ামতের ১৫ টি আলামত

পিতা মাতার প্রতি অকৃতজ্ঞ বা করুন ব্যবহার এবং বন্ধুকে আপন মনে করা কিয়ামতের ১৫টি আলামত এর মধ্যে জঘন্যতম নিদর্শন।

পিতামাতা যদি কোন অন্যায় মূলক বা অবৈধ কোন আচরণ করে থাকে তাহলে সন্তানদের উচিত তাদেরকে সুন্দর ভাবে বিষয়টি বুঝিয়ে দেওয়া। বিনা প্রয়োজনে পিতামাতার সাথে করুন ব্যবহার করা এবং বন্ধুকে আপন মনে করা কিয়ামতের আলামতের অন্তর্ভুক্ত।

আর্টিকেলের শেষকথাঃ কিয়ামতের ১৫ টি আলামত | কিয়ামতের আলামত সমূহ কি কি pdf

আশা করি আমাদের আজকের এই কিয়ামতের ১৫ টি আলামত | কিয়ামতের আলামত সমূহ কি কি pdf আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লাগে তাহলে এখনি বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

সুতরাং বলা যায়, এই ১৫ টি কারণ ছাড়াও কেয়ামতের আলামতের আরো অনেক কারণ রয়েছে যা হাদিস শরীফে সুন্দরভাবে বর্ণনা করা রয়েছে।

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *