ঘুমের ঔষধ কিভাবে কাজ করে

23 Jan, 2024
ঘুমের ঔষধ কিভাবে কাজ করে
Rate this post

ঘুমের ঔষধ কিভাবে কাজ করে – ঘুম আমাদের দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস যেটি ছাড়া আমাদের সুস্থ থাকা অসম্ভব। আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা রাতে সঠিকভাবে ঘুমাতে পারেন না, ঘুম কম হয়। এমনকি অনেকের ক্ষেএে দেখা যায় যারা একদমই রাতে ঘুমাতে পারেন না। যা মানবদেহের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থা সৃষ্টি করে।

এমতাবস্থায় চিকিৎসকরা সেসব রোগীদের ঘুমের ঔষধ সাজেস্ট করে থাকেন। আজকের আর্টিকেলের মাধ্যমে আমারা আলোচনা করব ঘুমের ঔষধ কিভাবে কাজ করে।

যারা ঘুমের ঔষধ খেয়ে থাকেন তাদের মনে কি কখনো প্রশ্ন জেগেছে ঘুমের ঔষধ কিভাবে কাজ করে? যারা ঘুমের ঔষধ সেবন করে থাকে এই আর্টিকেলটি তাদের জন্য ইন্টারেস্টেড হবে বলে আশা করি।

ঘুমের ঔষধ কিভাবে কাজ করে

একজন পেশেন্ট যখন ঘুমের ঔষধ সেবন করে তখন তার ব্রেইনের নিউরোট্রান্সমিটার যেমন গাবা অথবা ম্যালাটোনিন রিসেপ্টরের উপর প্রতিক্রিয়া করে মস্তিষ্ককে শিথিল করে তোলে এরপর সেই রোগীর দেহে ঘুম ঘুম ভাব অনুভব হয়। এরপর ঘুমের ওষুধটি সম্পূর্ণ দেহে এমনভাবে প্রতিক্রিয়া সৃষ্টি করে যার ফলে ব্যক্তি ঘুমাতে সক্ষম হয়।

ঘুমের ঔষধ কোন ব্যক্তির ক্ষেত্রে কতটুকু কাজ করবে এটি সম্পূর্ণ নির্ভর করে রোগীর শারীরিক অবস্থার ওপর।ঘুমের ওষুধটি সেবন করার পূর্বে অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের নিকট হতে পরামর্শ নিয়ে খাওয়া উত্তম। তা নাহলে রোগীর দেহে ভয়াবহ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।

See also  ডাচ বাংলা ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২৩ এ কত জেনে নিন

আর্টিকেলের শেষকথাঃ ঘুমের ঔষধ কীভাবে কাজ করে

যারা ঘুমের ঔষধ সেবন করে থাকেন তারা অবশ্যই খেয়াল রাখবেন যেন এই ওষুধটি আপনাকে সব সময় সেবন করতে না হয়। কারন আপনি যদি সব সময় ঘুমের ঔষধ সেবন করে রাতে ঘুমাতে যান তাহলে এটি আপনার মানসিক সাস্থ্যে বিরূপ প্রভাব ফেলবে যা স্মৃতিশক্তি হ্রাসের মতো সমস্যা হতে পারে।

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *