ভালো মৃত্যুর ১৫ টি আলামত | ভালো মৃত্যুর কিছু আলামত

12 Aug, 2023
ভালো মৃত্যুর ১৫ টি আলামত | ভালো মৃত্যুর কিছু আলামত
Rate this post

ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত – এই সুন্দর পৃথিবীতে যার একবার জন্ম হয়েছে তাকে একদিন না একদিন মৃত্যুবরণ করতেই হবে। মৃত্যু এমন একটি জিনিস যার কাছ থেকে কেউ বাঁচতে পারে নি ভবিষ্যতেও পারবেনা।

পৃথিবীতে প্রতিটি জিনিসের সত্য-মিথ্যা ভালো-মন্দ অনেক দিক রয়েছে কিন্তু মৃত্যু এমন একটি জিনিস এটি চিরন্তন সত্য এর কোন পরিবর্তন নেই। এটি আল্লাহতালার চিরন্তন নির্ধারিত বিধান। পবিএ কুরআনে আল্লাহ বলেন, ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে’। (সুরা : আনয়াম,আয়াত: ১৮৫)।

Table of Contents

ভালো মৃত্যুর ১৫ টি আলামত | ভালো মৃত্যুর কিছু আলামত

পৃথিবীতে এমন কোন মানুষকে খুঁজে পাওয়া দুঃসাধ্য যে চায়না তার মৃত্যু ভালোভাবে হোক। একটি ভালো মৃত্যু আমাদের আখিরাতের জীবনের প্রত্যেকটি ধাপ সুষ্ঠু ও সুন্দর ভাবে পার করার জন্য যথেষ্ট হয়ে যাবে। এখন জেনে নেয়া যাক হাদিসের প্রেক্ষিতে ভালো মৃত্যুর আলামতগুলো কি কি

১/ভালো কাজ করার তৌফিক পাওয়া

মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে সর্বদা ভাল কাজ করার তৌফিক পাওয়া ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে প্রথম ও প্রধান বিষয়। আল্লাহ যে বান্দার মঙ্গল চান তাকে সকল প্রকার খারাপ কাজ থেকে বিরত রাখেন।

See also  মানসিক ভাবে শক্তিশালী হওয়ার ১০টি শ্রেষ্ঠ উপায়

নিজের সমস্ত গুনাহের জন্য সব সময় আল্লাহর নিকট তওবা করতে পারা এবং নেকির কাজে নিজেকে সর্বদা নিয়োজিত রাখা ভালো মৃত্যুর জন্য যথেষ্ট হয়ে যায়।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন- আল্লাহতালা যে বান্দার কল্যান চান তাকে আসাল করেন। এরপর সাহাবায়ে কেরাম মহানবীকে জিজ্ঞেস করেন আসাল কি? তিনি বললেন আসাল হচ্ছে আল্লাহ তাআলা তার বান্দাকে বিশেষ একটি ভালো কাজ করার তৌফিক দান করেন।

[সহিহ আহমাদ (১৭৩৩০)]। ভালো মৃত্যুর এমন কিছু আলামত রয়েছে যা মৃত্যুপথযাত্রী ব্যক্তিও বুঝতে পারে এমনকি তার আশেপাশের মানুষরাও বুঝতে পারে।

২/আল্লাহর সন্তুষ্টি লাভের সংবাদ পাওয়া

ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে আল্লাহর সন্তুষ্ট লাভের সংবাদ পাওয়া একজন ঈমানদার ব্যক্তির জন্য খুবই খুশির বিষয়। মুমিন ব্যক্তির জন্য এর চেয়ে খুশির সংবাদ আর কিছুই হতে পারে না।

ফেরেশতারা যখন অবতীর্ণ হয় তখন তারা মুমিন ব্যক্তিকে বলে -তোমরা ভয় পেয়ো না নিশ্চয়ই তোমরা জান্নাতের সুসংবাদ গ্রহণ করো। সূরা ফুসসিলত, আয়াত: ৩০]।

সহিহ বুখারী ও সহীহ মুসলিম হাদিসে এসেছে-

হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন- যে সকল মুমিন ব্যক্তি আল্লাহর সাক্ষাতকে ভালোবাসে আল্লাহ তায়ালা ও তাদের সাক্ষাৎ কে ভালোবাসেন। একজন দ্বীনদার ও মুমিন ব্যক্তি সব সময় চায় সে যেন আল্লাহর সন্তুষ্টি লাভের মাধ্যমে মৃত্যুবরণ করে।

৩/মৃত্যুর সময় ‘কালেমা’ পাঠ করার সৌভাগ্য

হাদিসে এসেছে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তির সর্বশেষ কথা হবে লা ইলাহা ইল্লাল্লাহ সেই ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে। [সুনানে আবু দাউদ, ৩১১৬]মৃত্যুর সময় কালেমা পাঠ করার সৌভাগ্য সকল মুমিনদের হয় না। তাই প্রত্যেক মুমিন ব্যক্তিদের উচিত জীবিত অবস্থায় অবসর সময়ে সর্বদা কালেমা পাঠ করা।

ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে কালেমা পাঠ করার মত সুন্দর আলামত আর কিইবা হতে পারে।

৪/কপালে ঘাম বের হওয়া

ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে মুমিন ব্যক্তির কপালের ঘাম বের হওয়া অন্যতম একটি সুন্দর মৃত্যুর নিদর্শন। বুরাইদা বিন হাছিব (রাঃ) কর্তৃক বর্ণিত তিনি বলেন: মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তিনি বলতে শুনেছেন- প্রকৃত মুমিন ব্যক্তিগণ কপালে ঘাম নিয়ে মৃত্যুবরণ করে।

See also  ১০টি সেরা উপায়ে ঘরে বসে আয় করুন

[মুসনাদে আহমাদ (২২৫১৩), জামে তিরমিযি (৯৮০), সুনানে নাসায়ি (১৮২৮) এবং আলবানি সহিহ তিরমিযি]

৫/জুমার রাতে বা দিনে মৃত্যুবরণ করা

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাদিসে এরশাদ করেছেন- যে ব্যক্তি জুম্মার রাতে বা দিনে মৃত্যুবরণ করে আল্লাহতালা তাকে কবরের আজাব থেকে রক্ষা করবেন। [মুসনাদে আহমাদ (৬৫৪৬), জামে তিরমিযি (১০৭৪), ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে এটি অন্যতম।

৬/আল্লাহর রাস্তায় যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করা

আল্লাহতালার রাস্তায় যুদ্ধ অবস্থায় মৃত্যুবরণ করা ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত এর একটি বিশেষ আলামত। এমন সৌভাগ্য সকল মুমিন ব্যক্তিদের হয়ে ওঠে না।

আল্লাহ তাআলা বলেন যারা আল্লাহর রাস্তায় মৃত হয় অথবা যারা আল্লাহর রাস্তায় যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করেছে তাদেরকে কখনো মৃত মনের করো না। আল্লাহর রাস্তায় মৃত্যুবরণ করা যেন শহীদি মর্যাদায় মৃত্যুবরণ করার সমান।

”[সহিহ মুসলিম, ১৯১৫]কারণ তাদের কোন বিষয় নিয়ে ভয় নেই ভীতি নেই, চিন্তা-ভাবনা নেই। নিশ্চয় আল্লাহ তাআলা ঈমানদারদের কর্মফল বিনষ্ট করেন না।” [সূরা আলে ইমরান, আয়াত: ১৬৯-১৭১]

৭/প্লেগ ও যক্ষা রোগে মারা যাওয়া

আমাদের চারপাশে এমন অনেক রোগী রয়েছে যারা প্লেগ ও যক্ষা রোগে আক্রান্ত। হাদিসে রয়েছে যারা এসব রোগে আক্রান্ত হয়ে মারা যাবে তারা শহীদের মর্যাদা লাভ করবে।”[সহিহ বুখারী (২৮৩০) ও সহিহ মুসলিম (১৯১৬)]আল্লাহ তায়ালা বলেছেন প্লেগ রোগ আল্লাহর পক্ষ থেকে একটি আজাব। কিন্তু যারা মুমিন ব্যক্তি তাদের জন্য এটিই রহমত স্বরূপ।

৮/পেটের পীড়াতে মৃত্যুবরণ

মহানবি (সঃ) বলেছেন-যে ব্যক্তি পেটের কোন অসুস্থতা বা পেটের পিড়াতে মৃত্যুবরণ করবে সে শহীদের মর্যাদা লাভ করবে। [সহিহ মুসলিম (১৯১৫)]

৯/কোন কিছু ধ্বসে পড়ে অথবা পানিতে ডুবে মারা গেলে

ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে এটি অন্যতম। সুখ দুঃখ নিয়ে আমাদের এই জীবন। অনেক সময় আমাদের জীবনে এমন কিছু বিপদ ঘটে থাকে যা থেকে রক্ষা পাওয়া কঠিন। যেমন- কোন উঁচু দালান কিংবা বিল্ডিং ভেঙ্গে পড়ার মাধ্যমে বা পানিতে ডুবে যাওয়ার মাধ্যমে অনেক ব্যক্তি মৃত্যুবরণ করেন যা শাহাদাত মৃত্যু হিসেবে গণ্য। [সহিহ বুখারি (২৮২৯) ও সহিহ মুসলিম (১৯১৫)]

See also  (অজানা তথ্য) নায়াগ্রা জলপ্রপাত সম্পর্কে ১০টি বাক্য জেনে রাখুন

১০/প্রসব যন্ত্রণায় মৃত্যু

বাচ্চা প্রসব করা অবস্থায় মৃত্যুবরণ করা ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে বিশেষ আলামত ।

আবু দাউদ কর্তৃক বর্ণিত হাদিসে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি সন্তান জন্ম দান করতে গিয়ে মারা যায় সে শহীদের মর্যাদা লাভ করবে এবং সে জান্নাতি।

১১/ আগুনে পড়ে মারা যাওয়া

অনেক সময় দুর্ঘটনা বসত কোন বিল্ডিং, প্রতিষ্ঠান যে কোন জায়গায় আগুন লেগে যেতে পারে। সেখানে আগুন নেভাতে গিয়েও অনেক ব্যক্তি মারা যায় এবং প্রতিষ্ঠানের বিল্ডিং এর ভিতরে যদি কোন ব্যক্তি থাকে তারাও মারা যেতে পারে। এমন পরিস্থিতিতে যে সকল বান্দারা মারা যায় তারা শহীদ।

১২/নিজের ধর্ম, সম্পদ ও জীবন রক্ষা অবস্থায়

জীবনে কিছু সময় এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয় তখন নিজের ধর্ম, সম্পদ, জীবন রক্ষা করা ফরজ হয়ে যায়। এমন অবস্থায় যদি কোন মুমিন ব্যক্তি মারা যায় তাহলে সে শহীদ মর্যাদা লাভ করবে এবং জান্নাত লাভ করবে।

১৩/নেক আমল করা অবস্থায়

ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে নেক আমল করা অবস্থায় মৃত্যুবরণ করা একটি আনন্দময় বিষয়। কিছু মুমিন রয়েছেন যারা সর্বদা নেক ইবাদতে মশগুল থাকে। যদি কোন ব্যক্তি নেক কাজ করা অবস্থায় বা নেক আমল করা অবস্থায় মারা যায় তাহলে তার জন্য জান্নাত ফরজ হয়ে যাবে ।

১৪/জিহাদরত অবস্থায় মৃত্যু

ভালো মৃত্যুর কিছু আলামত এর মধ্যে এটি সর্বোত্তম মৃত্যু।ইসলামী পরিভাষা এই মৃত্যুকে হাকিকি শহীদ বলা হয়ে থাকে।

১৫/অত্যাচারী নেতার হাতে মৃত্যু

অনেক সময় দেখা যায় সৎ, ন্যায়পরায়ণ ও সত্যবাদী ব্যক্তি কারো দ্বারা অত্যাচারিত হচ্ছে। সে অত্যাচারী নেতার হাতে যদি কোন মুমিন ব্যক্তি মৃত্যুবরণ করে তাহলে এটি ভালো মৃত্যু হিসেবে গণ্য হবে।

আর্টিকেলের শেষকথাঃ ভালো মৃত্যুর ১৫ টি আলামত | ভালো মৃত্যুর কিছু আলামত

আমরা আজকে জেনে নিলাম ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত। আশা করি আজকের এই ভালো মৃত্যুর ১৫ টি আলামত বা ভালো মৃত্যুর কিছু আলামত আর্টিকেল থেকে একটু হলেও জানতে পেরেছেন। যদি ভালো লাগে তাহলে এখনি শেয়ার করে দাও তোমার বন্ধুর মাঝে।

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *