ভেরিয়েবল কি – ভেরিয়েবল কত প্রকার ও কি কি

23 Jan, 2024
ভেরিয়েবল কি - ভেরিয়েবল কত প্রকার ও কি কি
Rate this post

হ্যালো!! দর্শকগন, নতুন আরো একটি পোস্ট এক্সপ্লোর করার জন্য স্বাগতম জানাচ্ছি। আপনাদের কি কোনো ধারণা আছে ভেরিয়েবল কি – ভেরিয়েবল কত প্রকার? সাধারণত আমরা বিভিন্ন ক্ষেত্রে ভেরিয়েবল ব্যবহার করে থাকি। ভেরিয়েবলের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। আজকের পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব ভেরিয়েবল কি – ভেরিয়েবল কত প্রকার?

চলুন সর্বপ্রথম জেনে নেওয়া যাক ভেরিয়েবল কি? তাহলে ভ্যারিয়েবল সম্পর্কে আপনাদের সকলের বেসিক ধারণাটি ক্লিয়ার হবে।

ভেরিয়েবল কি

ভেরিয়েবল: ভেরিয়েবল এমন একটি বৈজ্ঞানিক শব্দ যেটির অর্থ হচ্ছে সর্বদা চলনশীল এবং পরিবর্তনশীল। এটি এমন একটি পরিমাপগত সংখ্যা যেটি সব সময় পরিবর্তন হতে থাকে। গবেষণায় দেখা গিয়েছে ভেরিয়েবল বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গবেষণা করে বিভিন্ন বিখ্যাত ও জ্ঞানী ব্যক্তিগণরা ভেরিয়েবল সম্পর্কে গুরুত্বপূর্ণ সংজ্ঞা প্রকাশ করেছেন।

Kerlinger এর মতে ভেরিয়েবল হলো-

“A variable is something that varies…a symbol to which numerals or values are assigned”.

D’Amato এর মতে ভেরিয়েবল এর সংজ্ঞা হলো-

“Variables may be defined as those attributes of objects, events, things and beings, which can be measured”.

Postman and Egan ভেরিয়েবল সম্পর্কে বলেছেন-

“A variable is a characteristic or attribute that can take on a number of values, for example, number of items that an individual solves on a particular test, the speed with which we respond to a signal, IQ, sex, level of anxiety, and different degree of illumination are the examples of variables that are commonly employed in psychological research.”

See also  বাংলাদেশের জনসংখ্যার বৈশিষ্ট্য আলোচনা কর

ভেরিয়েবল কত প্রকার ও কি কি

সাধারণত বিভিন্ন এক্সপেরিমেন্টের উপর নির্ভর করে ভেরিয়েবল কে দুই ভাবে ভাগ করা যায়। যেমন-

  • ডিপেন্ডেন্ট ভেরিয়েবল
  • ইন্ডিপেন্ডেন্ট ভেরিয়েবল

ডিপেন্ডেন্ট ভেরিয়েবল: যে ধরনের ভেরিয়েবল অন্য একটি স্বতন্ত্র ভেরিয়েবলের উপর সর্বদা নির্ভরশীল থাকে তাকে ডিপেন্ডেন্ট ভেরিয়েবল বলা হয়ে থাকে। যেমন- ছাত্র-ছাত্রীদের ভুলের সংখ্যা, পরীক্ষার নম্বর।

ইন্ডিপেন্ডেন্ট ভেরিয়েবল: যে ধরনের ভেরিয়েবল গুলো অন্য কোনো ভেরিয়েবল এর উপর নির্ভরশীল নয়, নিজ থেকেই স্বাধীনভাবে পরিবর্তন হতে পারে তাকে ইন্ডিপেন্ডেন্ট ভেরিয়েবল বলা হয়। যেমন- টিচিং মেথড এবং বুদ্ধির আইকিউ স্তর।

এই দুটি ভেরিয়েবল ছাড়াও আরো বিভিন্ন ধরনের ভেরিয়েবল রয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে প্রতিনিয়ত প্রভাব বিস্তার করছে। তার মধ্যে একটি হলো-

ইন্টারভেনিং ভেরিয়েবল: এটি এমন এক ধরনের ভেরিয়েবল যা ডিপেন্ডেন্ট এবং ইনডিপেনডেন্ট ভেরিয়েবল এর দুটির মাঝে অবস্থান করে থাকে।

ডিসক্রিট ভেরিয়েবল: এটি এমন এক ধরনের ভেরিয়েবল যেখানে শুধুমাত্র পূর্ণ সংখ্যা ব্যবহার করা যায়। যেমন- কোন প্রতিষ্ঠানের টোটাল রুম সংখ্যা।

কন্টিনিউয়াস ভেরিয়েবল: এমন একটি ভেরিয়েবল আছে যেটি নির্দিষ্ট একটি পরিসীমার মধ্যে অবস্থিত থেকে যেকোনো সংখ্যা মানের হতে পারে তাকে কন্টিনিউয়াস ভেরিয়েবল বলা হয়। যেমন- মানুষের বয়স, ওজন, উচ্চতা।

সুতরাং বলা যায় যে, পরিবর্তনশীলতাই ভেরিয়েবলের প্রধান বৈশিষ্ট্য।

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *