২০ টি তরল পদার্থের নাম জেনে রাখুন

11 May, 2023
২০ টি তরল পদার্থের নাম জেনে রাখুন
5/5 - (17 votes)

আসসালামু আলাইকুম প্রিয় পাঠিক বন্ধুরা কেমন আছেন? আশা করি খুবই ভালো। যাইহোক আমাদের আজকের টপিক হলো ২০ টি তরল পদার্থের নাম। আশা করি আমাদের আজকের ৫টি তরল পদার্থের নাম গুলো ভালো ভাবে জেনে যাবেন।

২০ টি তরল পদার্থের নাম জেনে রাখুন

তরল হল এমন পদার্থ যেগুলির কণাগুলির একটি সংকীর্ণ ক্রমও রয়েছে। যাইহোক, একটি তরলে কণাগুলির মধ্যে আকর্ষণীয় বলগুলি দুর্বল, তাই এই কণাগুলি একে অপরের সাথে নড়াচড়া করে এবং সংঘর্ষ করে, কম্পন করে এবং একে অপরকে অতিক্রম করে।

তরল পদার্থের বৈশিষ্ট্য

  • তরল পদার্থের ঘনত্ব কঠিন পদার্থের মতোই থাকতে পারে, কিন্তু একই সময়ে তারা খাপ খায় এবং প্রবাহিত হয়, সর্বদা তাদের ধারণ করা পাত্রের আকৃতিতে থাকে।
  • সান্দ্রতা একটি বৈশিষ্ট্য যা তাদের নিজস্ব, কিন্তু ক্ষেত্রের উপর নির্ভর করে একটি ভিন্ন পরিমাণে।
  • তরল অবস্থার অন্যান্য সাধারণ বৈশিষ্ট্য হল সারফেস টান (যে কণাগুলি তাদের তৈরি করে তাদের মধ্যে সমস্ত দিকের আকর্ষণ শক্তির কারণে) এবং কৈশিকতা (ছোট ব্যাসের টিউবগুলির মধ্য দিয়ে তরল ওঠার সহজতা)।

সংহতি: যে আণবিক সত্তাগুলি একটি তরল তৈরি করে তারা একে অপরকে বিভিন্ন মাত্রায় আকর্ষণ করে আন্তঃআণবিক শক্তির কারণে যা তাদের একত্রে আবদ্ধ করে।

 

একটি তরল পৃষ্ঠের উত্তেজনায় সমন্বয় দেখা যায়, যা জলকে ফোঁটায় একত্রে ধরে রাখে বা এটির পৃষ্ঠে একটি পিন ভাসানো সম্ভব করে।

See also  পূর্ব বাংলার মুক্তির সনদ বলতে কী বোঝায়

আনুগত্য. তরল এবং অন্যান্য পদার্থের প্রকারের উপর নির্ভর করে, তরল এবং অন্য পদার্থের মধ্যে বিভিন্ন মাত্রায় আকর্ষণীয় শক্তি থাকতে পারে। এটি ব্যাখ্যা করে কেন পানি বিভিন্ন উপায়ে পৃষ্ঠের সাথে লেগে থাকে, যেমন প্লাস্টিকের তুলনায় কাচ।

আনুগত্য কৈশিক ক্রিয়াকেও ব্যাখ্যা করে, তরল সরু সিলিন্ডার বা ভেদযোগ্য পদার্থের উপরে উঠার প্রবণতা, যেমন একজন নার্স রোগীর কাছ থেকে রক্তের নমুনা সংগ্রহের জন্য একটি সরু কাচের নল ব্যবহার করে।

আয়তন: যদিও তরল তার পাত্রের আকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ, এটি একটি অপেক্ষাকৃত স্থির ভলিউম বজায় রাখে। চাপ বা তাপমাত্রার পরিবর্তন ভলিউমকে কিছুটা পরিবর্তন করতে পারে, কিন্তু সামগ্রিকভাবে, ভলিউমটি মোটামুটি সামঞ্জস্যপূর্ণ থাকে, যদি না বাষ্পীভবন বা বাষ্পীভবন দ্বারা প্রভাবিত না হয়।

উদাহরণস্বরূপ, যদি একটি সম্পূর্ণ কার্টন দুধের আয়তন ঠিক 1 লিটার হয়, আপনি 20 লিটার ভ্যাটে ঢেলে দিলেও দুধের পরিমাণ একই থাকে। এই আচরণটি গ্যাসের থেকে অনেকটাই আলাদা, যা তার ধারকটি পূরণ করতে প্রসারিত হয়।

সংকোচনযোগ্যতা: শক্তিশালী আন্তঃআণবিক শক্তি তরলকে একত্রে ধরে রাখে, কঠিন পদার্থের মতো, যার ফলে একটি অত্যন্ত ঘন পদার্থ যা একটি তরলকে মোটামুটি অসংকোচনীয় করে তোলে, আরেকটি আচরণ যা গ্যাস থেকে অনেকটাই আলাদা।

আকৃতিহীনতা: একটি তরল কোন নির্দিষ্ট আকৃতি আছে. গ্যাসের মতো, এটি ধারণকারী পাত্রের আকার নেয়, তবে এটি গ্যাসের মতো ধারকটি পূরণ করতে প্রসারিত হয় না।

সান্দ্রতা: একটি তরল প্রবাহের ক্ষমতা তার মৌলিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। যাইহোক, এটি যে মাত্রায় প্রবাহিত হয় তার সান্দ্রতার উপর নির্ভর করে, যা তার আণবিক আকার এবং আন্তঃআণবিক শক্তি অনুসারে পরিবর্তিত হয়।

See also  কাজী নজরুল ইসলাম সম্পর্কে ২০ টি বাক্য জেনে নিই

উদাহরণস্বরূপ, মোটর তেলের বৃহত্তর আণবিক গঠনের কারণে পানির তুলনায় অনেক বেশি সান্দ্রতা রয়েছে। অতএব, মোটর তেল জলের তুলনায় অনেক ধীরে ধীরে প্রবাহিত হয়।

বাষ্পীভবন: যেহেতু একটি তরলে আণবিক সত্তাগুলি প্রচুর পরিমাণে ঘুরে বেড়ায়, তারা প্রায়শই একে অপরের সাথে বা তরল ধারণকারী পাত্রের সাথে সংঘর্ষ হয়। এই সংঘর্ষের ফলে আণবিক সত্তার মধ্যে শক্তি স্থানান্তরিত হয়।

যখন তরল পৃষ্ঠে পর্যাপ্ত শক্তি স্থানান্তরিত হয়, তখন এটি পৃষ্ঠের টানের বন্ধন ভেঙ্গে দিতে পারে, যার ফলে তরলটি বাষ্পীভূত হয়।

২০ টি তরল পদার্থের নাম | ১০ টি তরল পদার্থের নাম

০১। রক্ত

০২। মধু

০৩। মদ

০৫। জল

০৬। বুধ (একটি তরল ধাতু)

০৭। তেল

০৮। দুধ

০৯। অ্যাসিটোন

১০। মদ

১১। কফি

১২। বেনজিন

১৩। মুখের লালা

১৪। ভিনেগার

১৫। সূর্যমুখীর তেল

১৬। ফলের রস

১৭। তরল স্ফটিক

১৮। গলিত ধাতু

১৯। ক্লোরোফর্ম

২০। পেট্রোলিয়াম

২১। অ্যাসিটোন

মিশ্রণ কি | ২০ টি তরল পদার্থের নাম

তরল প্রায়শই মিশ্রণ তৈরি করতে একত্রিত হয় । একটি মিশ্রণ হয় ভিন্নধর্মী বা সমজাতীয়। একটি ভিন্নধর্মী মিশ্রণ এমন পদার্থের সংমিশ্রণ যা একে অপরের সাথে রাসায়নিকভাবে বিক্রিয়া করে না।

পৃথক উপাদানগুলি সমানভাবে বিতরণ করা হয় না, এবং তারা তেল এবং ভিনেগারের ক্ষেত্রে তাদের স্বতন্ত্র শারীরিক বৈশিষ্ট্যগুলি ধরে রাখে।

একটি সমজাতীয় মিশ্রণ, যাকে দ্রবণ হিসাবেও উল্লেখ করা হয় , এটি এমন এক ধরণের মিশ্রণ যেখানে পদার্থগুলি সমানভাবে বিতরণ করা হয় এবং রাসায়নিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়।

See also  কত বছর বয়স থেকে কৃমির ঔষধ খাওয়ানো যায়

সাধারণত, একটি পদার্থ অন্যটির মধ্যে দ্রবীভূত হয়ে একটি অভিন্ন সংমিশ্রণে একটি নতুন পদার্থ তৈরি করে। উদাহরণস্বরূপ, ভদকা ইথানল এবং জল দিয়ে তৈরি একটি দ্রবণ।

আর্টিকেলের শেষকথাঃ ২০ টি তরল পদার্থের নাম ১০ টি তরল পদার্থের নাম জেনে নিলাম। আশা করি আমাদের আজকের আরটিকেল থেকে কিছুটা জিনিস শিখতে পেরেছেন। যদি আমাদের আজকের টপিক টি আপনাদের ভালো লাগে এখনি মাঝে শেয়ার করে দিন।

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *