(সহজ উপায়) অনলাইনে ইনকামের ১০০ উপায় সম্পর্কে জানুন

9 Oct, 2023
অনলাইনে ইনকাম করার 100 টি সহজ উপায় - অনলাইনে ইনকামের ১০০ উপায়
4.7/5 - (9 votes)

অনলাইনে ইনকাম করার 100 টি সহজ উপায় – অনলাইনে ইনকামের ১০০ উপায় – বর্তমান ইন্টারনেটের এই যুগে সকলেই অনলাইন ইনকামের সাথে বেশ পরিচিত। অনেকেই এমনটি শুনে থাকেন যে, মানুষজন অনলাইনে ইনকাম করছেন।

যদিও, একটা সময় পর্যন্ত মানুষ শুধুমাত্র অফলাইনের বিভিন্ন কাজ করেই ইনকাম করতে পারতো। কিন্তু, বর্তমানে ইন্টারনেটের ব্যাপক পরিসরের কারণে অনলাইনে ইনকামের অনেক উপায় বের হয়েছে।

আর তাই, মানুষজন নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিভিন্ন সেক্টর থেকে অনলাইনে আয় করার চিন্তা করছেন। ইন্টারনেটের এই পরিধির কারণে অনলাইনের ইনকাম শুধুমাত্র নির্দিষ্ট কিছু কাজের মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং, এমন অসংখ্য কাজ রয়েছে যেগুলোর মাধ্যমে অনলাইনে ইনকাম করা যায়।

তাই, এই মুহূর্তে আপনি যে পেশার লোকই হোন না কেন কিংবা আপনার যে অভিজ্ঞতাই থাক না কেন, আপনি চাইলে নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অনলাইনে ইনকামের উপায় খুঁজতে পারেন।

আজকের এই আর্টিকেলে আমি অনলাইনে ইনকামের এরকম ১০০ টি উপায় নিয়ে আলোচনা করেছি। চলুন তাহলে, বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী অনলাইনে ইনকামের ১০০ উপায় গুলো দেখে নেওয়া যাক।

Table of Contents

অনলাইনে ইনকাম করার 100 টি সহজ উপায় | অনলাইনে ইনকামের ১০০ উপায়

১. ফ্রিল্যান্সিং রাইটার হিসেবে অনলাইনে ইনকামের উপায়

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অনেক কাজ করেই ইনকামের সুযোগ রয়েছে। ‌এসব কাজগুলোর মধ্যে আপনি চাইলে বিভিন্ন ওয়েবসাইট, ব্যবসা প্রতিষ্ঠান, অথবা ব্যক্তিগত কাজের জন্য ব্লগ লেখার কাজ করতে পারেন। ফ্রিল্যান্সার রাইটার হিসেবে অনলাইনে ইনকাম করার জন্য আপনি Fiverr ও Upwork এ কাজ করতে পারবেন।

তবে, ফ্রিল্যান্সিং রাইটার হিসেবে ব্লগ লিখে অনলাইনে ইনকামের জন্য আপনাকে অবশ্যই ইংরেজিতে পারদর্শিতা থাকতে হবে।

২. গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে ইনকাম করার উপায়

বর্তমান সময়ে অনলাইনে ইনকামের সবচেয়ে চাহিদাসম্পন্ন পেশা গুলোর মধ্যে অন্যতম হলো গ্রাফিক্স ডিজাইন পেশা। আপনি, যদি অনলাইনে ইনকাম করতে চান, ‌তাহলে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে পারেন।

৩. ওয়েব ডিজাইন করে অনলাইনে ইনকাম

আমরা যদি অনলাইনে ইনকামের সবচেয়ে চাহিদা সম্পন্ন ও উচ্চ বেতনের চাকরিগুলোর দিকে নজর দিই, তাহলে বর্তমান সময়ে ওয়েব ডিজাইন প্রথম তালিকার দিকে রয়েছে। আর তাই, ‌ওয়েব ডিজাইনাররা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য অনলাইন সার্ভিস দিয়ে অনেক টাকা ইনকাম করছেন।

আপনিও অনলাইনে ইনকামের উপায় হিসেবে ওয়েব ডিজাইন শিখতে পারেন।

৪. ওয়েব ডেভলপার হয়ে অনলাইনে আয় করার উপায়

অনলাইনে ইনকাম করে সবচেয়ে বেশি টাকা আয় করা যায়, আমরা যদি এমন কাজগুলোর দিকে লক্ষ্য করি, তাহলে ওয়েব ডেভলপাররা সবচেয়ে বেশি আয় করে থাকেন। ‌বর্তমান সময়ে প্রত্যেকটি ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের জন্য ওয়েবসাইট থাকা বাধ্যতামূলক হয়ে গিয়েছে। ‌আর সে লক্ষ্যই প্রতিনিয়ত নতুন নতুন ওয়েবসাইট তৈরি হচ্ছে এবং সেগুলো মেইনটেনেন্স এর দরকার পড়ছে।

আপনি যদি অনলাইনে ইনকামের উপায় খুঁজে থাকেন, তাহলে আমি আপনাকে অনলাইনে ইনকামের ১০০ টি উপায় এর মধ্যে থেকে এই উপায়টিকে ও বিবেচনা করার পরামর্শ দিব।

৫. সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট করে অনলাইনে ইনকাম

ফ্রিল্যান্সিং করে অনলাইনে ইনকাম করা যায় এমন সব কাজের মধ্যে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট কাজও অন্তর্ভুক্ত। আপনি বিভিন্ন ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া এখন পরিচালনা এবং তাদের হয়ে কাজ করার মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারবেন। ‌সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট কাজগুলো পাওয়ার জন্য আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এবং মার্কেটপ্লেস এর বাহিরে কাজের চেষ্টা করুন।

৬. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে অনলাইনে ইনকাম করার উপায়

বর্তমানে অনেকেই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে অনলাইনে কাজ করছেন। একজন ভার্চুয়াল এসিস্ট্যান্ট হিসেবে আপনার কাজ হল, আপনার ঘরে বসে বায়ারের বিজনেসম্যান গুলো হ্যান্ডেল করা, অ্যাপয়েন্টমেন্ট শিডিউল এর মত কাজ করা সহ যাবতীয় সকল কাজের সহায়তা করা।

অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে থেকে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অন্যতম একটি সেরা কাজ।

৭. ভিডিও এডিটিং করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি যদি ভিডিও এডিটিং এ দক্ষ হয়ে থাকেন অথবা আপনার যদি এ বিষয়ে আগ্রহ থাকে, তাহলে আপনি কিন্তু চাইলে এই ভিডিও এডিটিং কাজের মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে আপনার নিজস্ব ইউটিউব চ্যানেল তৈরি করে সেখান থেকে অনলাইন ইনকাম করার ব্যবস্থা করতে পারেন অথবা ভিডিও এডিটিং সার্ভিস দেওয়ার মাধ্যমে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ কাজ করতে পারেন।

বর্তমানে, ভিডিও এডিটিং এর অনেক চাহিদা রয়েছে এবং যার ফলে আপনি এই সেক্টর থেকে অনেক বেশি টাকা আয় করতে পারবেন বলে আশা করা যায়।

৮. ভয়েস ওভার কাজের মাধ্যমে অনলাইনে আয় করার উপায়

বর্তমান সময়ে ডিজিটাল বিজ্ঞাপন, ভিডিও, অথবা পডকাস্ট এর মত জায়গায় একজন ভালো ভয়েস আর্টিস্টের দরকার। আপনি যদি ভয়েস ওভারে দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনি চাইলে ভয়েস ওভার করে অনলাইনে ইনকাম করতে পারেন।

বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এবং দেশের মধ্যে ও এই কাজের প্রচুর চাহিদা রয়েছে। যার ফলে, এই কাজের মাধ্যমে অনলাইনে আপনার অনেক টাকা ইনকাম করার সুযোগ রয়েছে।

৯. অনলাইন টিউটরিং এর মাধ্যমে আয় করার উপায়

আপনি অনলাইনে শিক্ষার্থীদের পাঠদান করানোর মাধ্যমে বিপুল পরিমাণ টাকা আয় করতে পারেন। এক্ষেত্রে আপনাকে অনলাইন প্লাটফর্মে আপনার একটি ভিডিও বানাতে হবে এবং সেখানে ছাত্রীদের আপনার বিভিন্ন বিষয় শেখানোর মাধ্যমে আয় করার সুযোগ রয়েছে।

১০. অনলাইন কোচিং ও পরামর্শ দিয়ে ইনকাম করার উপায়

আপনার যদি কোন শিক্ষা অথবা দক্ষতা থাকে, তাহলে আপনি চাইলে একটি অনলাইন কোচিং সেন্টার খুলে ইনকাম করতে পারবেন। বর্তমানে কিন্তু বাংলাদেশের এরকম অনেক প্রতিষ্ঠান অনলাইনে বিভিন্ন কোচিং এবং পরামর্শ দেওয়ার কোর্স চালু করে ইনকাম করছেন। এসব প্ল্যাটফর্মের মধ্যে 10 minute School অন্যতম।

আপনিও কিন্তু চাইলে আপনার নিজস্ব দক্ষতাকে কাজে লাগিয়ে অনলাইন কোচিং পরামর্শ দেওয়ার ব্যবসা শুরু করে অনলাইন থেকে ইনকাম করার ব্যবস্থা করতে পারেন।

১১. এসইও সার্ভিস দেওয়ার মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায়

বর্তমান সময়ে অনলাইনে ইনকাম করার জন্য এসইও সার্ভিস অন্যতম একটি চাহিদা সম্পন্ন কাজ। যেসব কাজের জন্য অনলাইনে অনেক বেশি টাকা চার্জ করা হয়, সেগুলোর মধ্যে থেকে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কাজ অন্যতম।

আপনি যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কাজ শিখতে পারেন, তাহলে অনলাইনে ইনকাম করার জন্য আপনার কাজের কোন অভাব হবে না।

১২. অনলাইনে ডাটা এন্ট্রি করে ইনকাম করার উপায়

অনলাইনে ইনকাম করার জন্য সহজ কাজ হিসেবে অনেকেই প্রথমে ডাটা এন্ট্রির কাজ করে থাকেন। ডাটা এন্ট্রি বলতে, স্প্রেডশিড, ডাটাবেজ বা অন্যান্য ডিজিটাল ফরমেটে বিভিন্ন ডেটাকে ইনপুট করার কাজ করা। যদিও এ ধরনের কাজগুলো অনেক পরিশ্রমের, কিন্তু তবুও আপনি ডাটা এন্ট্রির কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন।

খুব সহজে অনলাইনে ইনকাম করার জন্য এটি একটি দারুন উপায়।

১৩. মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট করে অনলাইনে ইনকাম করার উপায়

বর্তমানে এবং ভবিষ্যতে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট এর চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। ‌তাই, আপনিও অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে থেকে প্রথাগত চাকরির পেছনে না ছুটে বরং অনলাইনে ইনকামের জন্য মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট এর কাজ শিখতে পারেন। যদিও, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট এবং এই জাতীয় কাজ করার জন্য আপনাকে প্রোগ্রামিং শেখার পেছনে অনেক সময় ব্যয় করতে হবে।

See also  ১০টি নতুন ব্যবসার আইডিয়া ২০২৩ - নতুন ব্যবসার নামের তালিকা

তবে, আপনি যদি অনলাইন থেকে দীর্ঘমেয়াদী ইনকাম করার উপায় খুঁজে থাকেন, তাহলে এই কাজটি আপনার জন্য উপযুক্ত হতে পারে।

১৪. ট্রান্সক্রিপশন সার্ভিস দেওয়ার মাধ্যমে অনলাইনে আয় করার উপায়

আপনি যদি ইংরেজিতে পারদর্শী হয়ে থাকেন এবং ইংরেজি ভিডিও দেখে কথাগুলো লিখতে পারেন, তাহলে আপনার আপনার জন্য ট্রান্সক্রিপশন সার্ভিস দিয়ে অনলাইনে আয় করার উপায় রয়েছে। এক্ষেত্রে আপনাকে অডিও এবং ভিডিও রেকর্ড থেকে টেক্সট লিখতে হবে।

বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ট্রান্সক্রিপশন এর অনেক কাজ পাওয়া যায়। যেসব কাজ করার মাধ্যমে আপনি অনলাইন থেকে একটি বড় অ্যামাউন্ট এর টাকা ইনকাম করতে পারবেন।

১৫. ডিজিটাল মার্কেটিং করে অনলাইনে ইনকাম করুন

ডিজিটাল মার্কেটিং হল এমন একটি কাজ, যেটি জানা থাকলে আপনার কাজের কোন অভাব হবে না। এটি এমন একটি দক্ষতা, যা দিয়ে অনলাইনে বিপুল পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব। একজন ডিজিটাল মার্কেটার হিসেবে অনেকেই, গুগল পিপিসি অ্যাড, ফেসবুক অ্যাড এবং আরো অন্যান্য সোশ্যাল মিডিয়া নিয়ে কাজ করে থাকেন।

ডিজিটাল মার্কেটার হিসেবে কোন ব্যক্তির যদি পণ্য বিক্রি করার ভালো দক্ষতা থাকে, তাহলে তার জন্য অনলাইনে ইনকাম করার অনেক সুযোগ তৈরি হবে।

কনটেন্ট তৈরি করে অনলাইনে ইনকাম করার উপায় সমূহ

যদি আমাদের সামনে প্রশ্ন আসে অনলাইনে ইনকাম করার বিষয়ে, তাহলে আমরা ফ্রিল্যান্সিং করে অনলাইনে ইনকাম করার পাশাপাশি কনটেন্ট তৈরি করে অনলাইনে ইনকাম করার কথা চিন্তা করতে পারি। বর্তমান সময়ে, ফ্রিল্যান্সিং এর চাইতে কন্টেন্ট তৈরি করে অনলাইনে ইনকাম করা তুলনামূলকভাবে সহজ। তাহলে চলুন, এবার দেখানো যাক, আপনি অনলাইনে ইনকাম করার জন্য কোন কোন ধরনের কনটেন্ট তৈরি করতে পারেন এবং সেগুলো থেকে কীভাবে ইনকাম করা যায়।

১৬. অনলাইনে ইনকাম করতে ব্লগিং করুন

অনলাইনে এসইও ফ্রেন্ডলি ব্লগ আর্টিকেল লিখে ইনকাম করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে এবং সেখানে মানুষ সার্চ করে এমন টপিক অনুযায়ী কনটেন্ট পাবলিশ করতে হবে। এরপর যখন আপনার ওয়েবসাইটে অনেক ভিজিটর আসা শুরু করবে, তখন আপনি সেখানে বিজ্ঞাপন দিয়ে ইনকাম করতে পারবেন।

আর আপনি আপনার ওয়েবসাইটে ভবিষ্যতে অ্যাফিলিয়েট লিংক দিয়ে ইনকাম করতে পারবেন।

১৭. ইউটিউব চ্যানেল তৈরি করে অনলাইনে ইনকাম করুন

অনলাইনে ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় এবং সহজ পদ্ধতি হলো ইউটিউবিং করা। আপনি ইউটিউবের জন্য কনটেন্ট তৈরি করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। যদি আপনার ইউটিউব চ্যানেলটিকে জনপ্রিয় করে তুলতে পারেন, তাহলে সেখানে বিজ্ঞাপন দিয়ে অনেক টাকা আয় করতে পারবেন।

খুব সহজে অনলাইন থেকে ইনকাম করার উপায় হিসেবে, আপনি চাইলে এখন থেকেই ইউটিউবিং শুরু করতে পারেন। অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্য থেকে এই পদ্ধতিতেই বাংলাদেশের বেশিরভাগ লোক ইনকাম করে থাকেন।

১৮. পডকাস্টিং করে অনলাইনে ইনকাম করার উপায়

বর্তমান সময়ে ভিজুয়াল বা ভিডিও কনটেন্ট এর পাশাপাশি পডকাস্টিং ও জনপ্রিয় হয়ে উঠছে। আর সেজন্যই তো বর্তমানে বাংলাদেশের বাজারে ও অনেক পটকাাস্টিং সার্ভিস চালু হয়েছে। ‌আপনি যদি অনলাইনে ইনকাম করার উপায় খুঁজতে থাকেন, তাহলে আপনিও বিভিন্ন বিষয়ে অডিও কনটেন্ট রেকর্ড করুন এবং সেগুলোতে স্পন্সরশিপ দেওয়ার মাধ্যমে অনলাইনে ইনকাম করুন।

১৯. ব্যক্তিগত জীবনের ভ্লগিং ভিডিও তৈরি করে ইনকাম করুন

আপনি যদি অনলাইনে ইনকাম করতে চান এবং সেই সাথে নিজেকে দেশব্যাপী পরিচিত করতে চান, তাহলে আপনার জন্য ভ্লগিং সবচাইতে ভালো হবে। ‌এক্ষেত্রে আপনি আপনার ব্যক্তিগত জীবনের বিভিন্ন বিষয়গুলো ভিডিও কনটেন্টের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরুন।

আর একটা সময় পর আপনি এ ধরনের কনটেন্টের জন্য অনেক স্পন্সরশীপ পাবেন।‌ সেই সাথে, এ ধরনের কনটেন্টে বিজ্ঞাপন দিয়ে ইনকাম করার সুযোগ তো রয়েছেই।

২০. ফটোগ্রাফি করার মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করুন

আপনি হয়তোবা এখনো পর্যন্ত জানেন না যে, অনলাইনে ফটো বিক্রি করার মাধ্যমে ইনকাম করা যায়। আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান, তাহলে বিভিন্ন স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটে আপনার ফটো বিক্রি করার মাধ্যমে ইনকাম করতে পারবেন।

কীভাবে অনলাইনে অটো বিক্রি করার মাধ্যমে ইনকাম করা যায়, এ বিষয়ে টিউটোরিয়াল দেখার জন্য আপনি ইউটিউবের ভিডিও দেখুন।

২১. ই-বুক লেখার মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করার উপায়

আপনি কিন্তু চাইলে ই-বুক লিখে সেটি বিভিন্ন অনলাইন প্লাটফর্মে বিক্রি করে আয় করতে পারবেন। বর্তমানে আমাজনের মত প্লাটফর্মে আপনি নিজের ই-বুক প্রকাশ করে সেখান থেকে ইনকাম করার সুযোগ পাবেন।

২২. অনলাইনে অ্যানিমেশন এবং মোশন গ্রাফিক্স তৈরি করে আয় করার উপায়

আপনি এনিমেশন এবং মোশন গ্রাফিক্স এর কাজ শিখে নিজেই বিভিন্ন শিক্ষামূলক ভিডিও তৈরি করে অনলাইন থেকে ইনকাম করার ব্যবস্থা করতে পারবেন। এছাড়াও, আপনি এই স্কিল দিয়ে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে কাজ করে ও আয় করতে পারবেন।

২৩. অনলাইন কোর্স তৈরি করে ইনকাম করুন

আপনি যদি নির্দিষ্ট কোন বিষয়ে দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনি বিভিন্ন প্লাটফর্মের জন্য অনলাইন কোর্স তৈরী করে ইনকাম করার সুযোগ পাবেন। অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্য থেকে এই উপায়টি আপনার জন্য সবচেয়ে বেশি লাভজনক হতে পারে। ‌এই পদ্ধতিতে আপনি কোর্সগুলো তৈরি করে Udemy বা Techhable এর মত প্লাটফর্মে অনলাইন কোর্স হিসেবে বিক্রি করে ইনকাম করতে পারবেন।

এছাড়াও আপনি দেশের মধ্যে ও সেগুলো বিভিন্ন শ্রেণী পেশার মানুষের কাছে বিক্রি করে বিপুল পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

২৪. অনলাইনে লাইভ স্ট্রিমিং করে ইনকাম করার উপায়

বর্তমানে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় দেখে থাকবেন যে, অনেকে লাইভ স্ট্রিমিং কনটেন্ট তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। আপনিও বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বিষয় নিয়ে লাইভ স্ট্রিমিং করতে পারেন এবং সেখান থেকে ইনকাম করার সুযোগ তৈরি করতে পারেন।

২৫. প্রোডাক্ট রিভিউ এর ভিডিও তৈরি করে অনলাইনে ইনকাম করুন

অনলাইন থেকে ইনকামের ১০০ উপায়ের মধ্যে থেকে আপনি যদি প্রোডাক্ট রিভিউ কন্টেন্ট ক্যাটাগরি বেছে নেন, এখান থেকে ভবিষ্যতে অনেক টাকা আয় করার সুযোগ রয়েছে। ‌রিভিউ কন্টেন্ট তৈরি করলে, বিভিন্ন কোম্পানি থেকে আপনাকে তাদের প্রোডাক্ট রিভিউ করার জন্য পাঠানো হবে, এবং যা থেকে আপনি অনেক টাকা আয় করার সুযোগ পাবেন।

তাই আপনি যদি কনটেন্ট ক্রিয়েট করে অনলাইনে ইনকাম করার উপায় খুঁজে থাকেন, তাহলে প্রোডাক্ট রিভিউ ভিডিও তৈরি করা আপনার জন্য ভালো হবে।

অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার উপায় সমূহ

আপনি যদি অনলাইনে ইনকামের সবচেয়ে নির্ভরযোগ্য এবং ভালো উপায় সম্পর্কে জানতে চান, তাহলে আমি আপনাকে অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার কথা বলব। অনলাইন প্লাটফর্মে নিজের অথবা অন্যের পণ্য বিক্রি করে যে পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব, সেটি অন্য কোন মাধ্যমে সম্ভব নয়।

অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার বেশ কিছু পদ্ধতি রয়েছে। চলুন তাহলে, অনলাইনে ইনকামের সেসব উপায় গুলো দেখে নেওয়া যাক।

২৬. ড্রপ শিপিং এর মাধ্যমে অনলাইন ইনকাম করার উপায়

ই-কমার্স হলো অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার অন্যতম একটি উপায়। কিন্তু একটি ইন্টারনেট নির্ভর ই-কমার্স বিজনেস মানেই আপনার কাছে অসংখ্য পণ্য থাকতে হবে না। বরং, যে কেউ চাইলে ড্রপ শিপিং বিজনেস শুরু করার মাধ্যমে অন্যান্য ই-কমার্স ওয়েবসাইটের প্রোডাক্ট নিজের ওয়েবসাইটে নিয়ে বিক্রি করতে পারেন।

অনলাইনে টাকা ইনকাম করার জন্য এটি একটি দারুন আইডিয়া।

২৭. অনলাইনে প্রিন্ট-অন-ডিমান্ড মার্চেন্ডাইজ বিক্রির মাধ্যমে ইনকাম করার উপায়

আপনি কিন্তু চাইলেই, অনলাইনে বিক্রি করার জন্য টি-শার্ট, মগ এবং ফোন কেসের মতো কাস্টম পণ্যদ্রব্য ডিজাইন করে বিক্রি করতে পারেন। এক্ষেত্রে অনলাইনে কাস্টমারদের ডিমান্ড অনুযায়ী টি-শার্টে ডিজাইনার অর্ডার নিতে পারেন এবং সেগুলো তাদের ঠিকানা অনুযায়ী কুরিয়ার করে অনলাইনে ইনকামের ব্যবস্থা করতে পারেন।

অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে থেকে এটি আপনার জন্য ইউনিক বিজনেস আইডিয়া হতে পারে।

২৮. bikroy.com এর মত ওয়েবসাইটে নিজের পণ্য বিক্রি করে ইনকাম করুন

আপনার কাছে যদি নতুন অথবা পুরাতন পণ্য থাকে, তাহলে আপনি সেসব পণ্য bikroy.com এর মত ওয়েবসাইটের বিক্রি করতে পারবেন। অনলাইনে নিজের পুরাতন অথবা নতুন পণ্য বিক্রির মাধ্যমে ইনকাম করার জন্য এটি একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট।

২৯. Amazon FBA বিজনেস করার মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায়

যদিও এই মুহূর্তে বাংলাদেশে ই-কমার্স হিসেবে amazon জনপ্রিয়তা নেই এবং বাংলাদেশের থেকে amazon এ প্রোডাক্ট বিক্রি করা ও সহজ নয়। কিন্তু, আপনি চাইলে বাংলাদেশের থেকে ও amazon ওয়েবসাইটে আপনার পণ্য বিক্রি করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে amazon এর কাছে কোন পণ্য ও দিতে হবে না। এক্ষেত্রে পণ্য কেনাবেচা সবই হবে অনলাইনে।

কীভাবে Amazon FBA ব্যবসা করে অনলাইনে ইনকাম করা যায়, এটি জানার জন্য আপনি বিভিন্ন আর্টিকেল অথবা ইউটিউব ভিডিও দেখতে পারেন।

৩০. অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার উপায়

আপনি যদি একটি ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল থাকে, তাহলে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে সেসব ওয়েবসাইটে অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সেখানে থাকা প্রোডাক্টগুলোর অ্যাফিলিয়েট লিংক আপনার কনটেন্টের মাঝে দিয়ে, সেগুলো বিক্রির মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারবেন। অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে থেকে এটিও অন্যতম সেরা একটি আইডিয়া।

৩১. নিজের ই-কমার্স ব্যবসা শুরু করার মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায়

আপনার কাছে যদি কয়েকটি পণ্য থাকে, তাহলে আপনি চাইলে নিজের একটি ই-কমার্স ব্যবসা শুরু করতে পারেন। আর এটি কমার্স ব্যবসা শুরু করার জন্য আপনার তেমন মূলধনের প্রয়োজন হবে না। এক্ষেত্রে আপনি কাস্টমারদের থেকে অর্ডার গ্রহণ করার পর, সেই পণ্যটি বাজার থেকে পাইকারি মূল্যে কিনে বিক্রি করতে পারবেন।

৩১. দারাজে নিজের পণ্য বিক্রির মাধ্যমে ইনকাম করার উপায়

অনলাইনে নিজের ই-কমার্স ওয়েবসাইট তৈরি না করে খুব সহজেই পণ্য বিক্রির মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায় ও হলো দারাজ। এই প্লাটফর্মে আপনি একজন সেলার হিসেবে রেজিস্ট্রেশন করার মাধ্যমে নিজের প্রোডাক্ট লিস্ট করতে পারবেন। ‌এরপর, দারাজ এর বিশাল কাস্টমারদের মাঝে আপনার প্রোডাক্টগুলো বিক্রি করার সুযোগ পাবেন।

দারাজ সেলারদের পণ্য বিক্রি করার ক্ষেত্রে অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে। তাই, আজ থেকে আপনিও অনলাইনে পণ্য বিক্রির মাধ্যমে ইনকাম করার জন্য এই প্লাটফর্মের কথা চিন্তা করতে পারেন।

৩২. ফেসবুকে পণ্য বিক্রির মাধ্যমে অনলাইনে ইনকামের উপায়

বর্তমানে বাংলাদেশের যত মানুষ ইন্টারনেট ব্যবহার করেন, তাদের মধ্যে বেশিরভাগ লোকই ফেসবুক ব্যবহার করে থাকেন। ‌ ফেসবুকে যেহেতু সকল শ্রেণীর পেশার লোক রয়েছে, তাই এখানে যেকোনো ধরনের প্রোডাক্ট বিক্রি করা সম্ভব। ‌আপনার যদি কোন পণ্য থাকে, তাহলে আপনি চাইলে সেগুলো নিজস্ব পেজ অথবা বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে বিক্রি করতে পারেন।

আপনি যদি ফেসবুকের সঠিক লোকের কাছে আপনার পণ্যগুলো পৌঁছাতে পারেন, তাহলে অনলাইনে এই প্লাটফর্ম থেকে আপনার অনেক টাকা ইনকাম হতে পারে।

৩৩. অনলাইনে ডিজিটাল সামগ্রী বিক্রির মাধ্যমে ইনকাম করার উপায়

অনলাইনে আপনার ব্যবসা শুরু করার জন্য শুধুমাত্র পণ্যের দরকার নেই। আপনি ফিজিকাল প্রোডাক্ট এর বাহিরে ও অনেক সামগ্রী নিয়ে ব্যবসা করে টাকা ইনকাম করতে পারেন। এসব ডিজিটাল আইটেমের মধ্যে কেমন, সফটওয়্যার, ই-বুক, অনলাইন কোর্স ইত্যাদি।

অনলাইন থেকে টাকা ইনকামের জন্য আপনি চাইলে এসব উপায়গুলো অবলম্বন করতে পারেন।

৩৪. অনলাইনের রিসেলিং ব্যবসা করে ইনকাম করার উপায়

অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্য থেকে অনলাইন রিসেলিং কোন ধরনের পুঁজি ছাড়াই করা সম্ভব। আপনি অনলাইনে এরকম অসংখ্য রিসেলিং প্ল্যাটফর্ম পাবেন, যেখানে রেজিস্ট্রেশন করে তাদের প্রোডাক্টগুলো আপনার দেওয়া ইচ্ছামতো দামে বিক্রি করে লাভ করতে পারবেন।

আপনি চাইলে, এসব প্ল্যাটফর্ম থেকে নির্দিষ্ট পণ্য বাসায় করে সেটি আপনার ফেসবুক পেজ অথবা বিজ্ঞাপন দিয়েও বিক্রি করে ইনকাম করতে পারেন। বিনা পুঁজিতে অনলাইনে টাকা ইনকামের জন্য এটি একটি অসাধারণ উপায়।

ক্রিপ্টোকারেন্সি ও ব্লকচেইন থেকে ইনকাম

আপনি যদি এই মুহূর্তে বাংলাদেশের বাহিরে অবস্থান করেন, তাহলে আপনার জন্য ক্রিপ্টো কারেন্সিতে ইনভেস্ট করে অথবা ক্রিপ্টোকারেন্সি মাইনিং করে অনলাইন থেকে ইনকাম করার সুযোগ রয়েছে।

অনলাইনে ক্রিপ্টোকারেন্সি থেকে ইনকাম করার জন্য আপনি নিচের উপায় গুলো অনুসরণ করুন।

৩৫. ক্রিপ্টো কারেন্সি ট্রেডিং এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করার উপায়

আপনি বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ ওয়ালেট ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি কিনতে পারবেন এবং বিক্রি করতে পারবেন। যদিও বাংলাদেশের আইন অনুযায়ী ক্রিপ্ত কারেন্সিতে ইনভেস্ট করা অবৈধ। তবে, আপনি বাংলাদেশের বাহিরের নাগরিক হলে অথবা এই মুহূর্তে অন্য দেশে অবস্থান করলে, এই বিষয়ে অভিজ্ঞ হওয়ার পর ইনভেস্ট করতে পারেন।

আপনি অবশ্যই মনে রাখবেন যে, ক্রিপ্টোকারেন্সিতে ইনভেস্ট করা সব সময় ঝুঁকিপূর্ণ। না জেনে এখানে টাকা বিনিয়োগ করলে, সব সময় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩৬. ক্রিপ্টোকারেন্সি মাইনিং করার মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি আপনার কম্পিউটারের পাওয়ার ব্যবহার করে, ক্রিপ্টোকারেন্সি মাইনিং এর কাজ করতে পারেন। এক্ষেত্রে তো কারেন্সি এর প্রতিটি ট্রানজেকশন হওয়ার জন্য রিওয়ার্ড হিসেবে আপনি ক্রিপ্টোকারেন্সি পাবেন। এই পদ্ধতিতে অনলাইনে ইনকাম করার জন্য আপনাকে কিছুটা অভিজ্ঞ হতে হবে।

৩৭. ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে লিখে ইনকাম করার উপায়

আপনি অনেককে দেখে থাকবেন যে, তারা শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সি নিয়েই ব্লগ ওয়েবসাইটে লেখালেখি এবং ভিডিও তৈরি করে। আপনিও কিন্তু অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্য থেকে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে লিখে অন্যান্যদের মত অনলাইনে ইনকামের ব্যবস্থা করতে পারেন।

৩৮. ক্রিপ্টোকারেন্সি বিষয়ক সিগন্যাল দিয়ে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি যদি ক্রিপটো এনালাইসিসে এক্সপার্ট হয়ে থাকেন, তাহলে অনলাইনে আরো বেশি টাকা ইনকামের জন্য ক্রিপটো কারেন্সি বিষয়ক বিভিন্ন পেইড সিগন্যাল গ্রুপ তৈরি করতে পারেন। যেখানে মাসিক অথবা সাবস্ক্রিপশন ভিত্তিতে ক্রিপ্টোকারেন্সি বিষয়ক সিগনাল প্রদান করতে পারেন।

৩৯. Block chain অ্যাপ্লিকেশন তৈরি করার মাধ্যমে ইনকাম করুন

ব্লক চেইন ভিত্তিক অ্যাপস তৈরি করে অথবা ব্লক চেইন প্রজেক্ট তৈরি করে আপনার অনলাইনে ইনকাম করার সুযোগ রয়েছে। যাইহোক, এই সেক্টর থেকে ইনকাম করার জন্য আপনাকে অবশ্যই এই বিষয়ে অভিজ্ঞ সম্পন্ন ব্যক্তি হতে হবে। বর্তমানে সাইবার সিকিউরিটির জন্য ব্লক চেইন প্রযুক্তি অনেক বেশি জনপ্রিয়। তাই আপনিও অনলাইনে ইনকামের ১০০ উপায় থেকে এই কাজটি বেছে নিতে পারেন।

See also  ১০টি নতুন ব্যবসার আইডিয়া ২০২৩ - নতুন ব্যবসার নামের তালিকা

অ্যাফিলিয়েট মার্কেটিং এর বিভিন্ন টেকনিক দিয়ে অনলাইনে ইনকাম করার উপায় সমূহ

আপনি নিশ্চয়ই ইতিমধ্যেই অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাথে বেশ পরিচিত। অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাথে আপনি পরিচিত হলেও, এই মার্কেটিং টেকনিক অবলম্বন করে বিভিন্ন উপায়ে অনলাইন থেকে ইনকাম করার বিষয়গুলো সম্পর্কে আপনি এখনো অবগত নন। অনলাইনে টাকা ইনকামের জন্য বিভিন্ন উপায়ে অ্যাফিলিয়েট মার্কেটিং এর টেকনিকগুলো অবলম্বন করা যেতে পারে।

তাহলে চলুন, এবার দেখে নেওয়া যাক, অ্যাফিলিয়েট মার্কেটিং এর কোন কোন টেকনিক অনুসরণ করে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

৪০. অ্যাফিলিয়েট প্রোডাক্ট এবং সার্ভিসের প্রচার করে অনলাইনে ইনকাম

অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে সরাসরি ইনকাম করার জন্য আপনি যেকোনো একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিন। এরপর, সেই ওয়েবসাইট থেকে সেই প্রোডাক্ট বা সার্ভিসের অ্যাফিলিয়েট লিংক আপনার কোন ব্লগ অথবা ভিডিওতে প্রচার করুন।

এক্ষেত্রে আপনি সে সমস্ত ওয়েবসাইট থেকে যেকোনো পণ্য অ্যাফিলিয়েট লিংক নিয়ে মার্কেটিং করতে পারেন।

৪১. নিশ অ্যাফিলিয়েট ওয়েবসাইট তৈরি করে ইনকাম করুন

আপনার যদি ফোকাস থাকে অ্যাফিলিয়েট মার্কেটিং করা, তাহলে আপনি নির্দিষ্ট নিশ এর ফোকাস করুন এবং তার উপরেই ওয়েবসাইটের কনটেন্ট লিখুন। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয়, আপনি যদি প্রোডাক্টের রিভিউ এর ভিডিও অথবা ব্লগ ওয়েবসাইট তৈরি করেন। অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে এই বিষয়টির উপর ফোকাস করলে অনেক টাকা ইনকাম করা সম্ভব। কেননা, এ ধরণের ওয়েবসাইটে অ্যাফিলিয়েট লিংক দেওয়ার মাধ্যমে খুব সহজেই অনলাইনে সেল জেনারেট করা যেতে পারে।

কোন ইনভেস্টমেন্ট ছাড়া অনলাইনে ইনকাম করার জন্য ১০০ টি উপায়ের মধ্যে এটি অন্যতম সেরা একটি উপায়।

৪২. অ্যামাজনের অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিয়ে বিশ্বের কাস্টমারের কাছে আপনার পণ্য বিক্রি করে ইনকাম করুন

আপনার যদি অনলাইনে অনেক পরিমাণ টাকা ইনকাম করার ইচ্ছা থাকে, তাহলে আপনি দেশের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। এজন্য, অ্যামাজনের অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিন এবং আপনার যেকোন কনটেন্ট এর মাধ্যমে অ্যাফিলিয়েট লিংক প্রচার করুন।

এক্ষেত্রে আপনি চাইলে ইংরেজি রিভিউ ব্লগ ওয়েবসাইট অথবা ভিডিও কনটেন্ট তৈরি করে আপনার লিঙ্ক যুক্ত করে ইনকাম করতে পারেন।

৪৩. বাংলাদেশের দারাজ, বিডিশপ এর মতো ই কমার্সের অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিয়ে আয় করুন

এই মুহূর্তে বাংলাদেশের মানুষের কাছে অনলাইন শপিং অনেক বেশি জনপ্রিয় হয়েছে। আর বাংলাদেশের বিশ্বস্ত ই-কমার্স ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম হলো দারাজ। তাই আপনি যদি একটি রিভিউ ওয়েবসাইট বা আপনার ভিডিওর মাঝে এসব ওয়েবসাইটের কোন প্রোডাক্ট কেনার জন্য লিংক দেন, তাহলে সেটি বিক্রি হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

অনলাইনে শুধুমাত্র নিজের কনটেন্টে বিজ্ঞাপন দিয়ে আয় করার পরিবর্তে, আপনি চাইলে বাংলাদেশের লোকাল ই-কমার্সে থাকা বিভিন্ন প্রোডাক্টের অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারেন।

৪৪. ShareA Sale অ্যাফিলিয়েট প্রোগ্রামে‌ যোগ দিয়ে অনলাইনে ইনকাম করার উপায়

যেকোনো পণ্যের এফিলেট লিংক নিয়ে অনলাইনে ইনকাম করার জন্য আপনি ShareA Sale এর মতো প্লাটফর্মে সাইন আপ করতে পারেন। যেখানে আপনি চাইলে আপনার নিজস্ব প্রোডাক্টের লিংক যুক্ত করে দিতে পারেন অথবা অন্যের প্রোডাক্ট নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারবেন।

অনলাইনে বিভিন্ন সামগ্রিক কিনে বিক্রি করে ইনকাম করার উপায়

অনলাইনে শুধুমাত্র কোন পণ্য সামগ্রী কেনাবেচা করাই নয়, বড় আপনি অনেক অদৃশ্য সামগ্রী ও কিনে রেখে সেগুলো পরবর্তীতে উচ্চ-দামে বিক্রি করে ইনকাম করার সুযোগ পাবেন। চলুন তাহলে, অনলাইনে এমন কিছু সামগ্রী দেখে নেয়া যাক, যেগুলো থেকে আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন।

৪৫. ডোমেইন ক্রয় করুন এবং পরবর্তীতে উচ্চমূল্যে বিক্রয় করে ইনকাম করুন

নতুন ডোমেইন সবসময় কম দামে কেনা যায়। আর আপনি যদি অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে এই কৌশলটিকে কাজে লাগাতে পারেন, তাহলে পরবর্তীতে সেই ডোমেইন থেকেই অনেক বেশি টাকা ইনকাম করার সুযোগ পাবেন। এক্ষেত্রে আপনাকে প্রথমে কম দামে একটি ভালো এবং সুন্দর দেখে ডোমেইন ক্রয় করতে হবে। এরপর, আপনি সেটি বিভিন্ন প্লাটফর্মে অনেক উচ্চ দামের বিক্রি জন্য অফার করতে পারেন।

তবে, এক্ষেত্রে আপনার ডোমেইন টিকে অবশ্যই আকর্ষণীয় হতে হবে। যাতে করে, লোকেরা সেটি কেনার জন্য অনেক উচ্চ মূল্য দিতে ও রাজি হয়।

৪৬. ডোমেইন ও হোস্টিং রিসেলিং করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি চাইলে বিভিন্ন কোম্পানির ডোমেইন ও হোস্টিং রিসেলার হিসেবে বিক্রি করে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে আপনি বিশ্বের নামিদামি কোম্পানির হয়ে রিসেলিং করতে পারেন। একজন রিসেলার হিসেবে আপনার অনলাইনে অনেক টাকা ইনকাম করার সুযোগ রয়েছে।

৪৭. রেডিমেড ওয়েবসাইট তৈরি করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি যদি ওয়েব ডিজাইন করতে পারেন অথবা ওয়েবসাইট কাস্টমাইজ এর কাজ জানেন, তাহলে আপনি বিভিন্ন কাজের জন্য রেডিমেড ওয়েবসাইট তৈরি করে অনলাইনে বিক্রি করতে পারেন। এক্ষেত্রে আপনি বিভিন্ন থিম ও প্লাগিন দিয়ে ওয়েবসাইট সাজাবেন এবং তারপর বিভিন্ন ফেসবুক গ্রুপ এর মাধ্যমে সেগুলো বিক্রির জন্য অফার করবেন।

এছাড়াও আপনি চাইলে, সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে কাঙ্খিত লোকের কাছে আপনার ওয়েবসাইট বিক্রি করতে পারেন।

৪৮. অনলাইনে ওয়েবসাইট কেনাবেচা করে ইনকাম করার উপায়

আপনি অনেক ফেসবুক গ্রুপে বিভিন্ন ওয়েবসাইট বিক্রির জন্য পোস্ট দেখতে পারবেন। আপনার হাতে যদি টাকা থাকে এবং আপনি যদি ওয়েবসাইট নিয়ে কাজ করতে পারেন, তাহলে ওয়েবসাইট কেনাবেচার মাধ্যমে আপনার জন্য ইনকাম করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে আপনি কম টাকায় কোন একটি দুর্বল ওয়েবসাইট কিনুন এবং তারপর সেটির ত্রুটিগুলো সংশোধন করে উচ্চ মূল্যে বিক্রি করুন।

অনলাইনে ইনকামের ১০০ টি উপায় থেকে এই উপায়টির মাধ্যমেও অনলাইন থেকে অনেক টাকা আয় করা সম্ভব।

৪৯. এডসেন্স একাউন্ট বিক্রি করে ইনকাম করুন

এমন অনেকেই রয়েছেন যারা অনলাইন থেকে ইনকাম করতে চান। আর তারা কনটেন্ট তৈরি করে অনলাইন থেকে ইনকাম করার জন্য গুগল এডসেন্স বেছে নেন। কিন্তু অনেকেই দুর্ভাগ্যবশত তাদের ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে এডসেন্স পান না। যদিও, কনটেন্টে প্রচুর ভিজিটর না থাকলে গুগল এডসেন্স থেকে খুব বেশি পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব নয়।

কিন্তু তবুও, অনেকেই অল্প সময়ে অনলাইন থেকে টাকা ইনকামের জন্য গুগল এডসেন্স কিনতে চান। আপনিও চাইলে অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে এই সুযোগটিকে কাজে লাগাতে পারেন। এক্ষেত্রে, আপনি মানুষের কাছ থেকে কম দামের গুগল এডসেন্স একাউন্ট কিনে সেটি উচ্চ মূল্যে পরবর্তীতে বিক্রি করতে পারেন।

ফটোগ্রাফি করে অনলাইনে ইনকাম করার উপায় সমূহ

আমরা কিন্তু প্রতিদিন অনেক ফটোগ্রাফি করে থাকি। ‌কিন্তু, এসব ফটোগ্রাফি থেকে আমরা কোন টাকা ইনকাম করতে পারি না। ‌তবে, আপনি কিন্তু চাইলে কিছু পদ্ধতি অবলম্বন করে ফটোগ্রাফি করে ও অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারেন। অনলাইনে ইনকামের ১০০ টি উপায়ের অংশ হিসেবে ফটো বিক্রি করে ইনকাম করার জন্য বেশ কিছু ওয়েবসাইট রয়েছে। চলুন তবে, সেগুলোর সাথে পরিচিত হওয়া যাক।

৫০. 500px ওয়েবসাইটে আপনার ফটো বিক্রি করে আয় করুন

অনলাইনে আপনার ফটো বিক্রি করার জন্য 500px একটি সেরা প্ল্যাটফর্ম হতে পারে। ‌এই ওয়েবসাইটটি অনলাইনে ফটো বিক্রি করার জন্য লক্ষ লক্ষ ফটোগ্রাফারের ছবি হোস্ট করে থাকে। আপনিও আপনার নিজস্ব ফটোগ্রাফির বিভিন্ন ফটো এখানে বিক্রির জন্য লিস্ট করতে পারেন। ‌

৫১. Shutterstock ওয়েব সাইটে ফটোগ্রাফি বিক্রি করে ইনকাম করার উপায়

অনলাইনে ছবি বিক্রি করার জন্য Shutterstock অন্যতম জনপ্রিয় একটি ওয়েবসাইট। ‌ এই ওয়েবসাইট থেকে একটি মাইক্রো স্টক সাইট হিসেবে ও বিবেচনা করা হয়। ‌ কেননা, এখানে থাকা ফটোগুলো সস্তা। ফটো বিক্রি করে অনলাইন থেকে টাকা ইনকামের জন্য আপনি এই ওয়েবসাইট থেকে বেছে নিতে পারেন এবং এজন্য প্রচুর পরিমাণে ছবি আপলোড করুন।

৫২. অনলাইন ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ইনকাম করুন

বিভিন্ন সময়ে অনলাইনে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করা হয়। ‌এক্ষেত্রে আপনি অনলাইনে সেসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন। অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে থেকে আপনার এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমেও অনেক টাকা ইনকাম করা সম্ভব।

৫৩. ফটোগ্রাফি কোর্স তৈরি করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি যদি ফটোগ্রাফিতে দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনি ফটোগ্রাফি বিষয়ক ভিডিও তৈরি করে কিংবা এই বিষয়ে অনলাইন কোর্স তৈরি করে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আপনার ফটোগ্রাফির দক্ষতা গুলোর ভিডিও সুন্দরভাবে ভিডিও করে উপস্থাপন করুন। এক্ষেত্রে আপনার জনপ্রিয়তা বাড়বে এবং পরবর্তীতে এই জনপ্রিয়তা দিয়ে অনলাইন থেকে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করা সম্ভব হবে।

৫৪. ফ্রিল্যান্স ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফার হয়ে অনলাইন থেকে টাকা ইনকাম করার উপায়

আপনি ফটোগ্রাফার হয়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ও কাজ করতে পারবেন। ‌এক্ষেত্রে আপনি ফাইবারের মতো প্লাটফর্মে ফ্রিল্যান্স ফটোগ্রাফার বা ভিডিওগ্রাফার হিসেবে আপনার সার্ভিস অফার করতে পারেন। এছাড়াও আপনি আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করে ও সেখানে আপনার সার্ভিস গুলো প্রচার করতে পারেন। অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে থেকে ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবে অনলাইন থেকে টাকা ইনকাম করা আপনার জন্য একটি সেরা উপায় হতে পারে।

শিক্ষাদান অনলাইন কোর্স তৈরি করে ইনকাম করার উপায় সমূহ

বর্তমানে কোন বিষয়ে মানুষকে শিখিয়ে অনলাইন থেকে ইনকাম করার উপায় রয়েছে। আপনি যদি এসব উপায় গুলো সম্পর্কে জানেন, তাহলে হয়তোবা আজ থেকে আপনিও শিক্ষাদান করে অথবা কোন বিষয়ে কোর্স তৈরি করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। চলুন তবে, শিক্ষাদান করে অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়, সেসব বিষয়গুলো দেখে নেওয়া যাক।

৫৫. বিভিন্ন অনলাইন কোর্স প্লাটফর্মে কোর্স আপলোড করে আয় করার উপায়

বর্তমানে আন্তর্জাতিক কিছু প্ল্যাটফর্ম রয়েছে, যেখানে বিভিন্ন বিষয়ের উপর ভিডিও কোর্স বিক্রি করা যায়। ‌এসব প্লাটফর্মের মধ্যে যেমন: Udemy, Coursera এবং SkillShare অন্যতম। আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান, তাহলে এসব প্লাটফর্ম সম্পর্কে অনুসন্ধান করুন এবং এখানে আপনার কোর্সগুলো আপলোড করে ইনকাম করুন।

৫৬. আপনার নিজস্ব অনলাইন কোর্স বিক্রি করে ইনকাম করার উপায়

আপনি যদি নির্দিষ্ট কোন বিষয়ের উপর দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনিও অনলাইনে ইনকামের ১০০ উপায়ের অংশ হিসেবে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে ভিডিও কোর্স তৈরি করে ইনকাম করতে পারেন। এরপর সেসব কোর্স নিজের ওয়েবসাইট অথবা মানুষদের কাছে সরাসরি বিক্রি করুন। ‌তবে, আপনার কোর্স মানুষ নেওয়ার পেছনে বেশ কিছু কারণ থাকতে হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই শুরুতে অনলাইন এক্টিভিটি বাড়াতে হবে এবং মানুষের সাথে পরিচিত হওয়ার পর তাদেরকে আপনার অনলাইন কোর্স বিক্রির জন্য অফার করতে পারেন।

যখন আপনার প্রতি তাদের বিশ্বাসযোগ্যতা আসবে, তখন তারা আপনার কোর্স ক্রয় করতে পারে। আর এর ফলে আপনার অনলাইন থেকে ভালো টাকা ইনকাম হওয়ার সম্ভাবনা থাকবে।

৫৭. নির্দিষ্ট বিষয় নিয়ে অনলাইন প্লাটফর্মের ভিডিও তৈরি করে ইনকাম করুন

আপনার জানা নির্দিষ্ট বিষয়টি নিয়ে ইউটিউব অথবা ফেসবুকের মতো প্লাটফর্মের জন্য ভিডিও তৈরি করুন। এক্ষেত্রে যখন মানুষজন আপনার ভিডিও গুলো দেখা শুরু করবে এবং আপনাকে যথেষ্ট পরিমাণে সাপোর্ট দিবে, তখন আপনি সেসব ভিজিটরদেরকে আরো এডভান্স ক্লাস করানোর জন্য বিভিন্ন কোর্স চালু করতে পারেন। ‌অনলাইনে এসব ক্লাস নেওয়ার মাধ্যমে আপনার অনেক টাকা ইনকাম হতে পারে।

৫৮. অনলাইনে প্রাইভেট পরিয়ে ইনকাম করার উপায়

অনলাইনে অন্যান্য পদ্ধতিতে শিক্ষাদান করার মতোই, প্রাইভেট পড়িয়ে ও টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে আপনার সাবজেক্ট অনুযায়ী অনেকগুলো শিক্ষার্থীদের নিয়ে লাইভে ক্লাস নিতে পারেন। যেখানে ক্লাসের মাঝে ছাত্ররা আপনাকে প্রশ্ন করলে সরাসরি উত্তর দিতে পারবেন। যাইহোক, বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে থেকে এটি অন্যতম একটি সেরা পদ্ধতি।

৫৯. শিক্ষামূলক মোবাইল অ্যাপ তৈরি করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি চাইলে বিভিন্ন বিষয়ের উপর অ্যাপ তৈরি করে সেটি গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোরে পাবলিশ করতে পারেন। এক্ষেত্রে সেই অ্যাপটিতে আপনার অনলাইনের ভিডিও কোর্সের লেকচার থাকতে পারে অথবা সেখানে বিভিন্ন সাজেশন লিখিত আকারে দেওয়া থাকতে পারে।

বর্তমানে অ্যাপ স্টোরে কিন্তু এরকম অনেক শিক্ষামূলক মোবাইলে পাওয়া যায়। আর আপনার এক ব্যবহারকারী যদি অনেক বেশি হয়, তাহলে পরবর্তীতে সেই অ্যাপটি থেকে বিপুল পরিমাণ টাকা ইনকাম করার সুযোগ রয়েছে।

রিমোট বা দূরবর্তী স্থানের কাজ করে অনলাইনে টাকা ইনকাম করার উপায় সমূহ

আমাদের মাথায় যখন অনলাইন থেকে টাকা ইনকাম করার কথা আসে, তখন আমরা সবসময় দূরবর্তী কোনো স্থানের মানুষের কাজ করে দিয়ে টাকা ইনকাম করতে চাই। যাইহোক, ঘরে বসে অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে আরো বেশ কিছু সহজ এবং বহুল প্রচলিত মাধ্যম রয়েছে। চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

৬০. রিমোট সফটওয়্যার ডেভেলপমেন্ট কাজ করে টাকা ইনকাম করুন

বিশ্বব্যাপী বিভিন্ন কোম্পানির জন্য রিমোট সফটওয়্যার ইঞ্জিনিয়ার বা একজন ডেভলপার হিসেবে আপনার কাজ করার সুযোগ রয়েছে। ‌এক্ষেত্রে, বিভিন্ন কোম্পানির হয়ে কাজ করার জন্য আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর মাধ্যমে চুক্তিবদ্ধ হতে পারেন অথবা সরাসরি জব করার মাধ্যমে তাদের কাজের সাথে যুক্ত হয়ে টাকা ইনকাম করতে পারেন।

৬১. রিমোট কাস্টমার সার্ভিস দেওয়ার মাধ্যমে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

ইন্টারনেট যেহেতু বর্তমান বিশ্বের সীমানাকে তুলে দিয়েছে, তাই বিশ্বের যে কোন প্রান্তে বসেই যে কোন কোম্পানির জন্য অনলাইনে কাস্টমার সার্ভিস দেওয়া সম্ভব। এক্ষেত্রে আপনি সরাসরি রিমোট জবের মাধ্যমে অথবা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর মাধ্যমে চুক্তিবদ্ধ হয়ে রিমোট কাস্টমার সার্ভিস প্রদান করতে পারেন।

ঘরে বসে দূরবর্তী কোনো প্রতিষ্ঠানের হয়ে চাকরি করার জন্য Indeed এর মত জব পোস্টিং সাইট গুলো ফলো করতে পারেন। এসব ওয়েবসাইট থেকে আপনি অনলাইনের মাধ্যমে কাজ করে টাকা ইনকাম করা যাবে, এমন সব কাজগুলো খুঁজে পাবেন।

৬২. দূরবর্তী প্রতিষ্ঠানের হয়ে বিক্রয় ও বিপণন এর কাজ করে টাকা ইনকাম করুন

আপনি Indeed ওয়েবসাইটের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের হয়ে চাকরি করে অথবা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের অর্ডার নেওয়ার মাধ্যমেও অন্য প্রতিষ্ঠানের হয়ে বিক্রয় ও বিপণন এর কাজ করে টাকা ইনকাম করতে পারেন। সেইসাথে, আপনি তাদের ব্যবসার জন্য বিভিন্ন কৌশল বলে দিয়ে অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ পাবেন।

যদিও এ বিষয়গুলো ফ্রিল্যান্সিং এর ক্যাটাগরিতে পড়ে। তবে, ঘরে বসে দূরবর্তী কোনো স্থানের ব্যবসা প্রতিষ্ঠানের হয়ে পার্মানেন্ট জব করার মাধ্যমে ও এসব কাজগুলো করা সম্ভব। অনলাইনে ইনকামের ১০০ টি উপায়ের মধ্যে আপনি চাইলে এই কাজটি করেও ইনকাম করতে পারেন।

See also  ১০টি নতুন ব্যবসার আইডিয়া ২০২৩ - নতুন ব্যবসার নামের তালিকা

৬৩. দূরবর্তী স্থানের প্রকল্প ম্যানেজমেন্ট করে অনলাইনে টাকা ইনকাম করুন

আপনি ঘরে বসেই পৃথিবীর অন্য প্রান্তের বিভিন্ন প্রকল্প ম্যানেজমেন্ট এর কাজ করতে পারেন। ‌এ ধরনের কাজগুলো আপনার স্কিল ও দক্ষতার উপর নির্ভর করবে। আপনি কোন বিষয়ে দক্ষ এবং এই মুহূর্তে অনলাইনে কোন ধরনের চাকরি করে টাকা ইনকাম করতে চাচ্ছেন, সেটি বাছাই করার জন্য Indeed এ যান এবং আপনার দক্ষতা অনুযায়ী একটি চাকরি খোঁজ করুন।

তারপর সেখানে রিমোট জব ফিল্টার করে খোঁজার মাধ্যমে আপনি অনলাইনে টাকা ইনকামের সেসব চাকরি গুলো দেখে নিতে পারেন।

৬৪. দূরবর্তী স্থানের কোন প্রতিষ্ঠানের হয়ে ডেটা এন্ট্রি ও এনালাইসিস এর কাজ করে অনলাইনে ইনকাম করার উপায়

সাধারণ অফিসে চাকরি করার মতোই আপনি দূরবর্তী কোনো প্রতিষ্ঠানের হয়ে ডাটা এন্ট্রি ও এনালাইসিস এর কাজ করে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন। ‌ যদিও, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর ডাটা এন্ট্রি এর অনেক কাজ পাওয়া যায়। ‌ তবে, আপনি সরাসরি পার্মানেন্ট জব হিসেবে ডাটা এন্ট্রি ও ডাটা এনালাইসিস এর জব বাবার মাধ্যমে অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ পেতে পারেন।

এজন্য আপনি আন্তর্জাতিক বিভিন্ন চাকরির ফোরাম ও ওয়েবসাইট গুলো ফলো করুন। ‌যেখানে তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনার দক্ষতা মিলে গেলেই আবেদন করুন ও ডাটা এন্ট্রির কাজ করে অনলাইনে টাকা ইনকাম করুন।

আইনি পরামর্শ দিয়ে অনলাইনে ইনকাম করার উপায় সমূহ

অনলাইনে অন্যান্য শিক্ষাদান করে টাকা ইনকাম করার মতোই, আইনি পরামর্শ দিয়ে ও টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। অনলাইনের মাধ্যমে আইনি পরামর্শ দিয়ে ইনকাম করার জন্য আপনি নিচের এসব পদ্ধতি গুলো অবলম্বন করতে পারেন।

৬৫. একটি অনলাইন Law Firms দিয়ে ইনকাম করুন

ইন্টারনেটের মাধ্যমে আপনি আইনি পরামর্শ ও সার্ভিস প্রদান করে টাকা ইনকাম করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। যেখানে আপনার ক্লাইন্টেরা তাদের বিভিন্ন আইনি পরামর্শের জন্য আপনার সাথে সরাসরি যোগাযোগ করবে এবং তাদের বিভিন্ন বিষয়ে পরামর্শ চাইতে পারে। এরপর আপনি ভার্চুয়াল মিটিং অথবা ইমেইলের মাধ্যমে তাদেরকে আইনি পরামর্শ অথবা তথ্য দিয়ে সাহায্য করতে পারেন।

আর আপনি এসব কাজের জন্য অবশ্যই তাদের থেকে একটি নির্দিষ্ট অ্যামাউন্ট এর টাকা চার্জ করে ইনকাম করতে পারবেন। আইনি পরামর্শ দিয়ে অনলাইনে টাকা ইনকাম করার জন্য ১০০ টি উপায়ের মধ্যে এটিও অন্যতম সেরা পদ্ধতি।

৬৬. আইনি পরামর্শের বিভিন্ন প্লাটফর্মে উত্তর দেওয়ার মাধ্যমে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

বর্তমানে এমন কিছু অনলাইন প্লাটফর্ম রয়েছে, যেখানে আইনি পরামর্শ দিয়ে সরাসরি টাকা ইনকাম করা যায়। এসব প্লাটফর্ম এর মধ্যে যেমন: Avvo, JastAnswer এবং LawTrades অন্যতম। এসব ওয়েবসাইটে এসে ক্লাইন্টরা যেসব প্রশ্ন করে, সে সব প্রশ্নের উত্তর আপনি নির্দিষ্ট ফি এর বিনিময়ে প্রদান করে টাকা ইনকাম করতে পারেন।

৬৭. ইউটিউব চ্যানেলে আইন বিষয়ক পরামর্শ ও মতামত তুলে ধরে ইনকাম করার ব্যবস্থা করুন

আপনি আপনার ইউটিউব চ্যানেল অথবা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আইন বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদান করতে পারেন। ‌ যদি হয়ে এক্ষেত্রে ভিজিটরদের থেকে সরাসরি ইনকাম করার সুযোগ নেই। ‌তবে, আপনি একজন আইনজীবী হলে অনলাইনে নিজের জনপ্রিয়তা কে কাজে লাগিয়ে আইনি পরামর্শের লোক জোগাড় করতে পারেন।

অনলাইনে ফেসবুক ভিত্তিক বিভিন্ন ব্যবসা করে ইনকাম করার উপায়

আপনি যদি অনেক বেশি টাকা ইনকাম করতে চান, তাহলে ব্যবসার কোন বিকল্প নেই। আর সেই ইনকাম যদি হয় অনলাইনে, তাহলে ফেসবুক আপনার জন্য সেরা একটি প্ল্যাটফর্ম। ‌কেননা, এখানে সব শ্রেণীর পেশার লোকদের পাওয়া যায় এবং যে প্লাটফর্মটিকে ব্যবহার করে সব ধরনের ব্যবসায় করা সম্ভব।

চলুন তাহলে, অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে ফেসবুক ব্যবহার করে ইনকাম করা যায়, এমন কিছু অনলাইন ব্যবসার আইডিয়া জেনে নেওয়া যাক।

৬৮. অনলাইনে রিচার্জ ব্যবসা করে ইনকাম করার উপায়

ফেসবুকে এরকম অনেক গ্রুপ পাওয়া যায়, যেসব গ্রুপে অনেক কম টাকায় মেগাবাইট ও বান্ডেল প্যাক বিক্রির অফার করা হয়। এসব গ্রুপগুলোতে মূলত রিটেইলাররা কম টাকায় বান্ডেল প্যাক গুলো বিক্রি দেওয়ার জন্য এরকম পোস্ট করে থাকেন। রেগুলার মূল্যর চাইতে এরকম কম দামে এখানে বিক্রি করার মূল উদ্দেশ্য হলো, তারা সেসব প্যাকেজ বিক্রি করে অনেক টাকা কমিশন পান, যেখান থেকে সামান্য কিছু লাভ করে অনলাইনে রিচার্জ করে দেওয়া হয়।

অনলাইনে যেহেতু অনেক কাস্টমার পাওয়া যায়, তাই রিচার্জ এর পরিমাণ ও অনেক বেশি হয় এবং অনলাইনে এভাবে ইনকামও অনেক বেশি থাকে। তাই আপনিও এখন থেকে অনলাইনে রিচার্জ ব্যবসা করে টাকা ইনকাম করতে পারেন।

৬৯. ফেসবুক গ্রুপে নিজের পণ্য বিক্রি করে ইনকাম করার উপায়

আপনি যদি অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে টাকা ইনকাম করার কথা ভাবেন, তাহলে কেন নিজের পণ্যগুলো বিক্রির জন্য ফেসবুক গ্রুপগুলোকে ব্যবহার করছেন না। এক্ষেত্রে আপনি বিভিন্ন বাই-সেল গ্রুপের সাথে যুক্ত হয়ে, আপনার পণ্যগুলো অনলাইনে বিক্রির জন্য অফার করতে পারেন। অনলাইনে ইনকামের ১০০ টি উপায়ের মধ্যে এটিও আপনার জন্য আরো একটি সেরা উপায় হতে পারে।

৭০. ফেসবুক গ্রুপে রিসেলিং করে ইনকাম করার উপায়

অনলাইনে পণ্য বিক্রি করে টাকা ইনকাম করার জন্য আপনার কোন পণ্যের দরকার নেই। আপনি যদি রিসেলিং করে অনলাইনে টাকা ইনকাম করতে চান, তাহলে আপনাকে শুধুমাত্র কাস্টমার সংগ্রহ করতে হবে। এরপর সেসব কাস্টমারদের থেকে অর্ডার গ্রহণ করে, রিসেলিং ওয়েবসাইটে অর্ডার প্লেস করুন। তারপর পণ্য ডেলিভারি হয়ে গেলে আপনার ইনকাম করা লাভ বুঝে নিন।

৭১. ফেসবুক মার্কেট প্লেসে আপনার নতুন বা পুরাতন পণ্য বিক্রি করে আয় করুন

পণ্য বিক্রি করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুকে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। আর এই ফিচারটি হল ফেসবুক মার্কেটপ্লেস। ফেসবুক মার্কেট প্লেসে আপনি যেকোনো নতুন অথবা পুরাতন পণ্য তালিকাভুক্ত করার মাধ্যমে বিক্রি করতে পারবেন। আপনার টার্গেট করা লোকেশনে আইটেমটি বিক্রি করার জন্য এটি একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম, যেখানে বিনামূল্যে যেকোনো পণ্য তালিকাভুক্ত করে বিক্রি করা যায়।

অনলাইনে আপনার পণ্য বিক্রি করে টাকা ইনকাম করার জন্য এটিও একটি সেরা পদ্ধতি।

৭২. ফেসবুক গ্রুপ তৈরি করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি ফেসবুকে নির্দিষ্ট কাজের জন্য কোন একটি গ্রুপ তৈরি করতে পারেন। এরপর যখন সেই গ্রুপে সদস্যের সংখ্যা অনেক বেশি হবে, তখন আপনি চাইলে সেই গ্রুপটি অনেক বেশি যাবে অন্য কারো কাছে বিক্রি করতে পারেন। আবার ফেসবুক গ্রুপ থেকে দীর্ঘমেয়াদে টাকা ইনকাম করার জন্য আপনি অন্য ট্রিক্স ও অবলম্বন করতে পারেন।

এক্ষেত্রে আপনি যদি বাই-সেল টাইপের কোন একটি গ্রুপ জনপ্রিয় করে তুলতে পারেন, তাহলে সেই গ্রুপের প্রতিটি লেনদেন আপনার মাধ্যমে করার জন্য কিছু ফি নিতে পারেন। আপনি যখন প্রতি লেনদেনে কিছু ফি নিবেন, তখন মধ্যস্থতাকারী হিসেবে আপনার অনেক টাকা ইনকাম হওয়ার সুযোগ থাকবে।

অনলাইনে নিজের পাইকারি পণ্য বিক্রি করে ইনকাম করার উপায় সমূহ

যদি আপনি সঠিক ভাবে ব্যবসা করতে পারেন, তাহলে অনলাইনে ইনকামের ১০০ টি উপায়ের মধ্যে পাইকারি পণ্য বিক্রি করা একটি লাভজনক ব্যবসা হতে পারে। এখানে অনলাইনে পাইকারি পণ্য বিক্রি করে ইনকাম করার কয়েকটি উপায় নিয়ে আলোচনা করা হয়েছে, যেগুলো আপনি নিজে অনুসরণ করতে পারেন। চলুন তাহলে, পাইকারি পণ্য বিক্রি করে অনলাইনে ইনকাম করা যায় এমন কিছু উপায় দেখে নেওয়া যাক।

৭৩. আপনার একটি পাইকারি ই-কমার্স স্টোর দিয়ে অনলাইনে ইনকাম করুন

আপনার যদি নিজস্ব প্রোডাক্ট থাকে অথবা আপনি যদি কম দামে পণ্য বিক্রি করতে পারেন, তাহলে আপনি এখনই একটি নিজস্ব পাইকারি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন। পাইকারি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনি Shopify এবং WooCommerce এর মত প্লাটফর্ম ব্যবহার করুন।

অনেক ক্ষেত্রে আপনাকে পাইকারি ই-কমার্স ব্যবসা পরিচালনার জন্য বেশি মূলধনের প্রয়োজন পড়বে না। ‌ এক্ষেত্রে আপনি অনলাইনে অর্ডার গ্রহণ করার পর কারখানা থেকে অথবা আপনার স্টক থেকে পণ্য নিয়ে ক্রেতাদের ডেলিভারি দিয়ে ইনকাম করতে পারবেন।

৭৪. অনলাইন মার্কেটপ্লেসে পাইকারি প্রোডাক্ট সেল করার মাধ্যমে ইনকাম করার উপায়

আপনার কাছে যদি কিছু প্রোডাক্ট থাকে, তাহলে আপনি সেসব প্রোডাক্ট গুলো দেশের বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস এর লিস্ট করে পাইকারি দামে বিক্রি করতে পারবেন। ‌ এক্ষেত্রে, বাংলাদেশের জন্য আপনি সবচেয়ে জনপ্রিয় বাইসেল ওয়েবসাইট bikroy.com‌ এর সাহায্য নিতে পারেন। সেই সাথে, অনলাইনে পাইকারি প্রোডাক্ট বিক্রি করে ইনকাম করার জন্য আপনি বিভিন্ন ফেসবুক গ্রুপের সাথে যুক্ত হয়ে সেখানে আপনার পণ্যগুলো বিক্রির জন্য পোস্ট করতে পারেন।

আপনি অনেক কম পুঁজি নিয়ে ও অনলাইনে পাইকারি পণ্য বিক্রি করে অনেক টাকা ইনকাম করার সুযোগ পাবেন।

৭৫. B2B ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করে অনলাইনে ইনকাম করুন

আপনি যদি অনলাইন মাধ্যম ব্যবহার করে পণ্য বিক্রি করে ইনকাম করতে চান, তাহলে অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে B2B ই-কমার্স প্ল্যাটফর্ম গুলো আপনার জন্য সেরা উপায় হতে পারে। এসব প্লাটফর্মে আপনার পণ্য তালিকাভুক্ত করার মাধ্যমে বিশ্বের ক্রেতাদের কাছে আপনি পণ্য বিক্রি করার সুযোগ পাবেন। বিশ্বের এরকমই জনপ্রিয় B2B প্ল্যাটফর্ম হল আলিবাবা ও গ্লোবাল সোর্স।

অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ইনকাম করার জন্য, এ ধরনের ই-কমার্স ওয়েবসাইট আপনার দারুণ কাজে লাগতে পারে।

সহজে অনলাইনে ইনকাম করার আরো কিছু উপায়

এই মুহূর্তে আপনি যদি অনলাইনে ইনকাম করতে চান, তাহলে আপনার জন্য আরও কিছু সহজ উপায় রয়েছে, যেগুলোর মাধ্যমে খুব সহজেই অনলাইনে ইনকাম করা সম্ভব। চলুন তাহলে, খুব সহজে অনলাইনে ইনকাম করা যায় এমন কিছু কাজ দেখে নেওয়া যাক।

৭৬. অনলাইন সার্ভে করে ইনকাম করার উপায়

অনলাইনে সার্ভে করে টাকা ইনকাম করা অন্যতম একটি সহজ উপায়। বিশ্বের বিভিন্ন কোম্পানি তাদের পণ্য ও সার্ভিস উন্নত করার জন্য কিংবা বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য কাস্টমারদের প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চান। এ ধরনের কাজে আপনাকে সেসব ওয়েবসাইট গুলো অনলাইনে কিছু প্রশ্ন করবে, যেগুলোতে আপনার মত করে উত্তর দিতে হবে।

আর এ ধরনের অনলাইন সার্ভে অংশগ্রহণ করে আপনি অনলাইনে নগদ টাকা ইনকাম করতে পারবেন।

৭৭. ওয়েবসাইট পরীক্ষা করে অনলাইনে ইনকাম করার উপায়

অনেক ব্যবসা প্রতিষ্ঠান কিংবা লোকেরা তাদের ওয়েবসাইট দেখার জন্য এবং সেটির পারফরম্যান্স পরীক্ষা করার জন্য প্রদান করে থাকে। আপনিও কিন্তু চাইলে অনলাইনে ইনকাম করার জন্য এ ধরনের ওয়েবসাইট টেস্টিং এর কাজ করতে পারেন। StartUpLift বা UserTesting এর মত ওয়েবসাইটগুলোতে আপনি বিনামূল্যে সাইনআপ করার মাধ্যমে এই ধরনের কাজগুলো করে ইনকাম করতে পারবেন।

তাহলে, আজ থেকে আপনিও অনলাইনে ইনকামের ১০০ উপায় এর মধ্যে এই উপায়টি কাজে লাগাতে পারেন।

৭৮. বিভিন্ন অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ইনকাম করুন

খুব দ্রুত সময়ে অনেক বেশি টাকা ইনকাম করার জন্য সহজ উপায় হলো বিভিন্ন অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা। এক্ষেত্রে সেই প্রতিযোগিতাটি অনলাইন গেম থেকে শুরু করে বিভিন্ন শিক্ষামূলক বিষয়ও হতে পারে। তবে, এমন সব প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার সম্ভাবনা কম থাকে। কিন্তু, যেখানে বিনামূল্যে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাচ্ছে এবং যা থেকে অনেক টাকা জেতার সম্ভাবনা রয়েছে, সেটি মিস করবেন কেন?

৭৯. মুভি দেখে অনলাইনে ইনকাম করার উপায়

মুভি দেখে অনলাইনে ইনকাম করার জন্য আপনাকে কনটেন্ট ক্রিয়েট করতে হবে না। বরং আপনি Swagbucks এর মত সাইটগুলোতে নির্দিষ্ট ভিডিও দেখে এবং সেগুলোতে লাইক করে অর্থ উপার্জন করতে পারবেন। এরপর আপনার ইনকাম করা অর্থ Gift Card এর মাধ্যমে Redeem করতে পারবেন।

৮০. অনলাইনে অডিও ও ভিডিও শুনে লিখে আয় করুন

অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে, অডিও এবং ভিডিওর কথা শুনে সেগুলো লিখে ইনকাম করার সুযোগ রয়েছে। ‌আপনি এ ধরনের কাজগুলো সরাসরি বিভিন্ন মার্কেটপ্লেস গুলোতে পাবেন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে ইংরেজি এবং ব্যাকরণে দক্ষ হতে হবে। ‌যাতে করে, অডিও ভিডিও থেকে শোনা কোন কথা লিখতে মিস না হয়।

৮১. বিভিন্ন ফোরাম ওয়েবসাইটে পোস্ট করে অনলাইনে টাকা ইনকাম করুন

অনলাইনে এরকম অনেক ফোরাম হয়েছে রয়েছে, যেখানে নিজের পোস্ট মনিটাইজ করে টাকা ইনকাম করা যায়। সেই সাথে, এ ধরনের ওয়েবসাইটে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে ও টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। যেমন: বাংলাদেশের ক্ষেত্রে Bissoy এবং আন্তর্জাতিক ফোরাম ওয়েবসাইট হিসেবে Quora অন্যতম। যদিও, Quora ওয়েবসাইটে নিজের লোকেশন কিভাবে বাংলাদেশ সিলেক্ট করলে, নিজের কনটেন্ট মনিটাইজ ইনকাম করার কোন সুযোগ নেই।

তবে এসব ওয়েবসাইটে আপনি বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে সেখানে আপনার ওয়েবসাইট বা প্রোডাক্ট এর লিঙ্ক জুড়ে দিতে পারেন। যার মাধ্যমে আপনার অনলাইনে ইনকাম করা সম্ভব।

৮২. প্রিমিয়াম ওয়েবসাইটের সাবস্ক্রিপশন বিক্রি করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি একটি একাউন্ট দিয়ে কোন প্রিমিয়াম ওয়েবসাইটে বা কোন সার্ভিসের জন্য সাবস্ক্রিপশন করে কয়েকজন লোকের কাছে সেই ওয়েবসাইটের সেবা বিক্রি করে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে, আপনি নির্দিষ্ট টাকা দিয়ে সেসব ওয়েবসাইটে সাবস্ক্রাইব করুন এবং তারপর সে সকল সার্ভিস অন্যান্যদের কাছে কম দামে অ্যাক্সেস দিন।

বর্তমানে অনলাইনে এরকম অনেক মানুষকে দেখা যায়, যারা বিভিন্ন ফেসবুক গ্রুপের মাধ্যমে এধরনের সাবস্ক্রিপশন সার্ভিস বিক্রি করে ইনকাম করে থাকেন। তাহলে, আপনিও কিন্তু চাইলে, অনলাইনে ইনকামের ১০০ উপায় থেকে এই টিক্সসটিকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারেন।

৮৩. প্রিমিয়াম লাইসেন্স বিক্রি করে অনলাইনে ইনকাম করার উপায়

এমন অনেক ওয়েবসাইটের প্রিমিয়াম সার্ভিস রয়েছে, যেগুলোর জন্য এককভাবে অনেক টাকা প্রদান করতে হয়। আর যে কারণে, অনেকেই বেশি টাকা দিয়ে এ ধরনের প্রিমিয়াম সার্ভিস কিনতে পারেন না। আবার, এসব প্রতিষ্ঠানগুলো সামান্য কিছু বেশি টাকা দিয়েই এজেন্সির জন্য অনেক লাইসেন্স কী দিয়ে থাকে।

যেমন: GeneratePress এর প্রিমিয়াম থিম নেওয়ার জন্য এককভাবে ৫৯ ডলার পরিশোধ করতে হবে এবং যেটিতে শুধুমাত্র এক বছরের জন্য সাপোর্ট ও আপডেট পাওয়া যাবে। অপরদিকে, লাইফ টাইম সকল সুবিধা নেওয়ার জন্য ২৪৯ ডলার পরিশোধ করতে হবে এবং যা ৫০০ ওয়েবসাইটে ব্যবহার করা যাবে।

আপনিও কিন্তু অনলাইনে টাকা ইনকাম করার জন্য এই ধরনের সার্ভিস নিয়ে অন্যান্য লোকদের কাছে বিক্রি করতে পারেন।

৮৪. বিভিন্ন বস্তু ও প্রাকৃতিক পরিবেশের ডিজাইন করে অনলাইনে ইনকাম করার উপায়

একজন দক্ষ আর্টিস্ট হিসেবে অনলাইনে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে একজন চিত্রশিল্পী চাইলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে পারেন অথবা মার্কেটে বিভিন্ন অর্ডার নিয়ে ছবি অঙ্কন করে কুরিয়ারের মাধ্যমে ক্রেতাদের কাছে পৌঁছে দিতে পারেন। ‌বিভিন্নভাবে মার্কেটিং করে এ ধরনের কাস্টমার জোগাড় করা যেতে পারে এবং তাদের দ্বারা অনলাইনে ইনকামের ব্যবস্থা করা যায়।

৮৫. অনুবাদক হিসেবে কাজ করে অনলাইনে ইনকাম করুন

বিভিন্ন ভাষার অনুবাদ করে অনলাইনে ইনকাম করা যায়। এক্ষেত্রে সেই ব্যক্তিকে একাধিক ভাষায় অভিজ্ঞ হলে, তিনি একজন অনুবাদক হিসেবে দুই দেশের মানুষের কথোপকথন অনুবাদ করে টাকায় করতে পারেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিভিন্ন ভাষার লেখা, অডিও ও ভিডিও অনুবাদ করার জন্য অনেক লোককে নিয়োগ দেয়া হয়। আপনিও চাইলে অনলাইনে ইনকামের ১০০ উপায় থেকে এই উপায়টিকে কাজে লাগাতে পারেন।

৮৬. ফুড পান্ডায় আপনার তৈরি করা খাবার বিক্রি করে অনলাইনে আয় করুন

নিজের তৈরি করা খাবার আইটেম ফুডপান্ডার মাধ্যমে অনলাইনে বিক্রি করে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে ফুড পান্ডায় রেজিস্ট্রেশন করে তাদের একটি ছোট প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। তারপর আপনি ফুড পান্ডার অসংখ্য কাস্টমারদের কাছে অনলাইনে আপনার খাদ্য সামগ্রী বিক্রি করে ইনকাম করতে পারবেন।

৮৭. অনলাইন প্লাটফর্ম হিসেবে রাইড শেয়ারিং করে ইনকাম করুন

রাইট শেয়ারিং করে ইনকাম করা যদিও একেবারে অনলাইনে ইনকাম করার উপায় নয়‌। তবে, রাইড শেয়ারিং এর সার্ভিসটি সম্পূর্ণ অনলাইন নির্ভর। আপনিও কিন্তু চাইলে এই অনলাইন নির্ভর সার্ভিসটিতে পার্ট টাইম রাইডার হিসেবে কাজ করে ইনকাম পারেন।

৮৮. রেফারেল করার মাধ্যমে অনলাইনে ইনকাম করুন

আপনি যদি এই মূহূর্তে অনলাইনে ইনকামের ১০০ উপায় সম্পর্কে অনুসন্ধান করে থাকেন, তাহলে আমি আপনাকে রেফারেল প্রোগ্রামের মাধ্যমে ইনকাম করার কথা বলবো। যেকোনো নতুন অ্যাপ অথবা পুরাতন অ্যাপ ও সার্ভিস এর মার্কেটিং করার জন্য রেফারেল প্রোগ্রাম এর আয়োজন করা হয়। আপনি যদি গুগল অথবা ইউটিউবে একটু অনুসন্ধান করেন, তাহলে আপনি এ ধরনের সার্ভিসগুলো পেয়ে যাবেন, যেগুলো এই মুহূর্তে রেফারেল এর মাধ্যমে ইনকাম করার সুযোগ দিচ্ছে।

খুব সহজ এবং দ্রুত সময়ে অনলাইনে ইনকাম করার জন্য আপনি এই উপায়টি কাজে লাগাতে পারেন।

৮৯. মোবাইলে বিজ্ঞাপন দেখে অনলাইনে ইনকাম করার উপায়

বিজ্ঞাপন দেখি অনলাইনে আয় করার বেশ কিছু মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে ইউটিউবে সার্চ করে এসব অ্যাপ গুলোতে কাজ করার প্রক্রিয়া জেনে নিয়ে অনলাইনে টাকা ইনকাম করতে পারেন। যদিও এই পদ্ধতিতে অনলাইন থেকে খুব বেশি টাকা হয় করা সম্ভব নয়, কিন্তু তবুও, এই আপনার কিছু পরিমাণ টাকা ইনকাম হতে পারে।

৯০. অনলাইনে ডিজিটাল ইনফ্লুয়েন্সার হয়ে ইনকাম করার উপায়

অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্য থেকে, আপনি সরাসরি ডিজিটাল ইনফ্লুয়েন্সার হয়ে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য সরাসরি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে তাদের পক্ষে ভিডিও তৈরি করুন। যদিও এই ক্ষেত্রে আপনাকে প্রথমে সোশ্যাল মিডিয়ায় একটি শক্ত অবস্থান তৈরি করে নিতে হবে। তারপরই একমাত্র ইনফ্লুয়েন্সার হয়ে এই উপায়ে অনলাইনে টাকা ইনকাম করা সম্ভব।

৯১. ওয়েব থিম ও প্লাগিন ডেভেলপার হয়ে ইনকাম করুন

অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য ওয়েব থিম ডিজাইন এবং প্লাগিন তৈরি করার মাধ্যমে অনলাইনে ইনকাম করা একটি লাভজনক উপায় হতে পারে। একটি কোম্পানি যখন ওয়েবসাইট তৈরি করতে চাইবে, তখন সেখানে সকল সুবিধা সহ একটি থিম প্যাকেজ কিনতে চাইবে। আপনি একজন প্রোগ্রামার হলে ওয়েব থিম তৈরি করে অথবা প্লাগিন তৈরি করে অনলাইনে ইনকাম করতে পারেন।

৯২. ‍ একটি অনলাইন স্টার্ট আপ চালু করে অনলাইনে ইনকাম করুন

আপনি যদি অনলাইনে একটি নির্ভরযোগ্য আয় করার ব্যবস্থা করতে চান, তাহলে একটি অনলাইন স্টার্ট আপ চালু করার কথা বিবেচনা করুন। এক্ষেত্রে এটি হতে পারে একটি ই-কমার্স ওয়েবসাইট, কোন এজেন্সি, অথবা অন্য কিছু।

৯৩. অনলাইন সাংবাদিকতা করে ইনকাম করুন

বর্তমানে অনলাইন সাংবাদিকতা করেও আপনার অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে আপনি সাংবাদিক হিসেবে একটি নিউজ পোর্টাল অথবা ভিডিও কনটেন্ট তৈরি করুন। যেসব কনটেন্ট গুলো আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে অতিরিক্ত ভিজিটর পেতে পারেন।

তাই, আমি আপনাকে অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে এই উপায়টিকেও বিবেচনা করার পরামর্শ দিব।

৯৪. অন্যের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখে অনলাইনে ইনকাম করার উপায়

অনলাইনে দ্রুত সময়ে আয় করার জন্য আপনি অন্যের ওয়েবসাইটে আর্টিকেল লিখে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে প্রথমে আপনাকে এসইও এবং কন্টেনের রাইটিং এর বেসিক বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। তারপর আপনার দক্ষতা অনুযায়ী নির্দিষ্ট ক্যাটাগরি ভিত্তিক আর্টিকেল লিখে দিয়ে অনলাইনে টাকা ইনকাম করতে পারেন।

৯৫. অনলাইনে স্টক ট্রেডিং করে ইনকাম করুন

স্টক ট্রেডিং নতুন কিছু নয়। বর্তমান সময়ে আপনি কিন্তু চাইলে অনলাইনে স্টক ট্রেডিং করতে পারবেন। এক্ষেত্রে আপনি অনলাইনে বিভিন্ন কোম্পানির শেয়ার কিনে পরবর্তীতে অনেক টাকা ইনকাম করার সুযোগ পেতে পারেন।

অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্যে থেকে এই উপায়টি একই সাথে লাভজনক এবং ঝুকিপূর্ণও বটে। তবে, আপনি যদি বাজার গবেষনা করে ইনভেস্ট করতে পারেন। তাহলে, এখান থেকে আপনার অনেক টাকা ইনকাম হতে পারে।

৯৬. বিভিন্ন কাজের জন্য ক্লায়েন্ট রেফার করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি অনলাইনে বিভিন্ন ব্যক্তির হয়ে নিজেই অন্য কোন ব্যক্তির সমস্যা সমাধান করে দেওয়ার জন্য মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে পারেন। এজন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় মানুষের অনলাইন বিভিন্ন সমস্যার পোস্টগুলো দেখে, তাদের সমাধান দেওয়ার কথা বলুন। আর তারপর আপনার পরিচিত ব্যক্তিদের কে দিয়ে সেই কাজটি কম টাকায় করে নিয়ে অতিরিক্ত টাকা নিজে ইনকাম করুন।

৯৭. Microworkers অনলাইনে ইনকামের ১০০ উপায়

আপনি চাইলে ছোট ছোট কাজের মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে আপনি Microworkers ওয়েবসাইটে কাঙ্খিত কাজগুলো খুঁজে পেতে পারেন। যেখানে ওয়েবসাইটে ভিজিট, ইউটিউবের ভিডিও ভিউ, লাইক, কমেন্ট এর মত ছোট ছোট কাজ করে ইনকাম করা যায়।

তাহলে আজ থেকে আপনিও অনলাইনে ইনকামের ১০০ উপায়ের মধ্য থেকে Microworkers ওয়েবসাইটে কাজ করার মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারেন।

৯৮. ইউনিক প্রয়োজনীয় প্রোডাক্ট অনলাইনে বিজ্ঞাপন দিয়ে ইনকাম করুন

মানুষ সবসময় নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো কেনার প্রতি নজর রাখে। এক্ষেত্রে তাকে যখন তার জীবনকে আরো সহজ করে দেওয়ার জন্য প্রয়োজনীয় কোন প্রোডাক্ট অফার করা যায়, তাহলে সে পণ্যটি তুলনামূলক বেশি দাম দিয়ে কিনতে আগ্রহী হবে। আর তাই, আপনিও অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে এমন সব ইউনিক ও প্রয়োজনীয় প্রোডাক্ট মানুষের কাছে নিয়ে যান, যেগুলো মানুষ না চাইলেও কিন্তু আগ্রহী হবে।

অনলাইনে মানুষের প্রয়োজনীয়তাকে বাড়িয়ে দিয়ে প্রোডাক্ট বিক্রি করার মাধ্যমে ইনকাম করার এটি একটি অন্যতম উপায়।

৯৯. ফেসবুক পেজের ফলোয়ার বাড়িয়ে বিক্রি করে অনলাইনে ইনকাম করার উপায়

আপনি একটি ফেসবুক পেজ ওপেন করে সেটিতে বিভিন্নভাবে ফলোয়ার সংগ্রহ করতে পারেন। এক্ষেত্রে এটি বিজ্ঞাপন অথবা লাইভ ভিডিও করার মাধ্যমে ফলাফল সংগ্রহ হতে পারে। যাইহোক, একটি বেশি ফলোয়ারের ফেসবুক পেজ ও অধিক মেম্বরের ফেসবুক গ্রুপ সবসময় উচ্চ দামে বিক্রি করা যায়।

আবার আপনি চাইলে কম দামে ফেসবুক পেজ ও গ্রুপ কিনে পরবর্তীতে সেটি উচ্চ দামের বিক্রি করে অনলাইনে টাকা ইনকাম করার ব্যবস্থা করতে পারেন।

অনলাইনে ইনকাম করার 100 টি সহজ উপায় নিয়ে শেষ কথা

অনলাইনে ইনকামের ১০০ উপায়  – আমরা সকলেই অনলাইনে ইনকাম করতে চাই। কিন্তু, সঠিক গাইডলাইন এবং আইডিয়ার অভাবে আমরা অনলাইনে এখনো পর্যন্ত ইনকাম করতে পারছি না। আপনি যদি একটু চেষ্টা করেন, তাহলে খুব সহজেই এখন থেকে অনলাইনে টাকা আয় করতে পারবেন।

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জন্য অনলাইনে ইনকাম করার ১০০ টি উপায় নিয়ে আলোচনা করেছি, যেগুলোর মধ্যে আপনি যেকোন একটি বেছে নিতে পারেন। আর এখানে ক্যাটাগরি অনুযায়ী অনলাইনে ইনকামের ১০০ উপায় সম্পর্কে বর্ণনা করা হয়েছে, যাতে করে আপনার জন্য সঠিক আইডিয়াটি বেছে নেওয়া সহজ হয়। ধন্যবাদ।

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *