গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায় বিস্তারিত জানুন

27 Sep, 2023
গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায়
5/5 - (1 vote)

আপনি কি গেম খেলে টাকা ইনকাম করতে চাচ্ছেন? আপনি বিশ্বাস করুন কিংবা না করুন, গেম খেলে কিন্তু অনেকেই বিপুল পরিমাণ টাকা ইনকাম করছেন। আপনি যদি এখন পর্যন্ত কৌতূহলী হয়ে থাকেন যে, গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায়, তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্যই তৈরি করা হয়েছে।

আজকের আর্টিকেলটিতে আমি আপনাদের সাথে আলোচনা করব, কীভাবে গেম খেলে টাকা ইনকাম করা যায়, তা সম্পর্কে। যদিও, আপনি হয়তোবা এমন উদ্দেশ্য নিয়ে এসেছেন যে, গেম খেলে কিভাবে তাৎক্ষণিক টাকা ইনকাম করা যায়। 

এখানে মূলত আলোচনা করা হয়েছে, কিভাবে মানুষ গেম খেলে টাকা ইনকাম করছেন। তবে, এখানে আমি আপনাকে গেম খেলে টাকা ইনকাম করার জন্য উৎসাহী করছি না। শুধুমাত্র, গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায়, সেসব বিষয়গুলো সম্পর্কে আপনাকে অবগত করছি।

মানুষ গেম খেলে কিভাবে টাকা ইনকাম করে?

আপনি যেরকম চারপাশের ছেলে-মেয়েদেরকে দেখেন যে, তারা সারাদিন মোবাইলে বা কম্পিউটারে গেমস খেলা নিয়ে ব্যস্ত থাকে, কিন্তু সেটি দিয়ে তাদের ব্যক্তিগত জীবনের কোন লাভ আসে না। ‌বরং, এভাবে পড়াশোনা বাদ দিয়ে কিংবা মূল্যবান সময় নষ্ট করে গেম খেললে আরো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়। ‌

কিন্তু, আমরা যদি কিছু ক্রিয়েটিভ এবং বুদ্ধিমান মানুষদের দিকে লক্ষ্য করি, তাহলে দেখব যে, তারা গেম খেলে টাকা ইনকাম করছেন। এক্ষেত্রে মানুষ গেম খেলে টাকা ইনকামের জন্য ভিডিও স্ট্রিমিং, কনটেন্ট তৈরি, বিভিন্ন ইভেন্ট বা টুর্নামেন্টে অংশগ্রহণ করা, গেমিং সামগ্রী বিক্রি করা সহ যাবতীয় কাজের মাধ্যমে গেম খেলে টাকা ইনকাম করছেন।

আমরা যেরকম আমাদের সময়কে নষ্ট করে এসব গেম খেলার পেছনে অসংখ্য টাকা খরচ করছি, সেখানে তারা গেম খেলেই টাকা ইনকাম করার ব্যবস্থা করছেন। তাহলে চলুন, এবার এমন কিছু পদ্ধতি দেখে নেয়া যাক যে, যেগুলো দিয়ে গেম খেলে টাকা ইনকাম করা যায়।

গেমিং ইউটিউব চ্যানেলের মাধ্যমে টাকা ইনকাম

বেশিরভাগ গেমাররা গেম খেলে টাকা ইনকামের জন্য ইউটিউব চ্যানেল এবং অন্যান্য স্ট্রিমিং সাইট গুলোকে বেছে নেন। ‌এজন্য তারা নিজের গেম খেলার ভিডিও স্ক্রিন রেকর্ডিং করেন এবং তারপর সেগুলো নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করেন। ‌যেখানে তারা বিভিন্ন ধরনের টিপস এন্ড ট্রিকস এবং নিজের গেমিং দক্ষতাকে তুলে ধরেন।‌

কোন একজন দক্ষ গেমার যখন ইউটিউব চ্যানেলে তার গেম খেলার ভিডিও আপলোড করেন, তখন অন্যান্য মানুষজন সেসব ভিডিও দেখে গেম খেলা শিখে থাকেন। ‌ আর, ইউটিউব চ্যানেলের ভিডিও দেখার মাধ্যমে সেই কনটেন্ট ক্রিয়েটরের টাকা ইনকাম হয়ে থাকে। যদিও, গেম খেলে টাকা ইনকাম করার জন্য এই পদ্ধতিটি বেশ কাজের এবং বেশিরভাগ মানুষই গেম খেলে টাকা ইনকামের জন্য এই পদ্ধতিটি ব্যবহার করেন। 

সেই সাথে, তারা তাদের গেম খেলে টাকা ইনকামের জন্য আরো অন্যান্য সোশ্যাল প্ল্যাটফর্ম, যেমন ফেসবুকের লাইভ স্ট্রিমিং ও গেম খেলার ভিডিও আপলোড করে থাকেন। এভাবে করে তাদের গেম থেকে বড় একটি অ্যামাউন্ট আয় হয়। যাইহোক, গেম খেলে টাকা ইনকামের জন্য আরও বেশ কিছু উপায় রয়েছে।

গেম টেস্ট করে টাকা ইনকাম করার পদ্ধতি

গেম খেলে টাকা ইনকাম করার আরো একটি বড় উপায় হল, গেম টেস্টার হয়ে টাকা ইনকাম করা। নতুন নতুন গেম প্রকাশ করার আগে, ডেভলপাররা সেগুলোকে বিভিন্ন পর্যায়ে পরীক্ষা করে থাকেন। আপনি একজন গেম টেস্টার হয়ে আয় করতে চান, তাহলে ডেভলাপারদের চাহিদা অনুযায়ী গেম টেস্ট করতে পারেন। ‌এক্ষেত্রে, আপনাকে গেমসের ভেতরে কোন বাগ অথবা অন্যান্য ইস্যু সনাক্ত করতে হবে।

কিভাবে গেম টেস্টার হয়ে গেম খেলে টাকা ইনকাম করবেন?

যদিও আজকাল গেম টেস্টার হয়ে ওঠা খুব বেশি চ্যালেঞ্জিং নয়। কেউ যদি গেমিং এ অনেক বেশি দক্ষ হয়ে থাকেন, তাহলে তিনি একজন গেম টেস্টার হয়ে গেম খেলার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। 

বর্তমানে এমন কিছু ওয়েবসাইট রয়েছে, যেখানে গেম পরীক্ষা করার জন্য টাকা প্রদান করা হয়। তবে, এসব ওয়েবসাইটে গেমগুলো পরীক্ষা করে অর্থ নেওয়ার জন্য আপনাকে অবশ্যই Highly Analytical হতে হবে। কারণ, ডেভলপাররা যেসব ভুল ধরতে পারেননি, আপনাকে সেসব বাগ এবং ভুল ধরতে হবে। একজন গেম টেস্টার হয়ে গেম খেলে টাকা ইনকাম করতে, Testspin, uTest, AppCoiner, TestFreaks ওয়েবসাইট ভিজিট করুন। এসব ওয়েবসাইটগুলো আপনাকে গেম টেস্ট করার জন্য টাকা প্রদান করবে।

আর আপনি যদি গেম আর না হয়ে থাকেন,‌ তাহলে আপনি চাইলে মেসেজিং, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য আরো প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশন গুলোর মত আজ পরীক্ষা করে টাকা ইনকাম করতে পারবেন। UserTesting, TestFlight, AppThwack, Ubertesters, TestingTime এর মত প্ল্যাটফর্ম গুলো এ ধরনের অ্যাপস পরীক্ষা করে টাকা ইনকাম করার সুযোগ দেয়।

যদিও, গেম টেস্টার হওয়ার মাধ্যমে গেম খেলে টাকা ইনকাম করার প্রক্রিয়াটি সবার জন্যই বেশ কঠিন হতে পারে। তবে, অনেকে গেম খেলে টাকা ইনকাম করার জন্য আরো কিছু পদ্ধতি ব্যবহার করে থাকেন, চলুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রফেশনাল গেমার হিসেবে বিভিন্ন টুর্নামেন্টে গেম খেলে টাকা ইনকাম

অনেক সময় বিভিন্ন গেমিং প্রতিষ্ঠান অথবা গেমের কর্তৃপক্ষ গণ বড় বড় গেমিং টুর্নামেন্টের আয়োজন করে থাকে। এসব টুর্নামেন্টে অনেক বাছাই পর্বের মাধ্যমে অংশগ্রহণ করা সম্ভব। আর এ ধরনের গেমিং টুর্নামেন্টে বিপুল পরিমাণ পুরস্কার ঘোষণা করা হয়।

গেম খেলে বিপুল পরিমাণ টাকা ইনকামের জন্য অনেক গেমাররা এ ধরনের টুর্নামেন্টে খেলে থাকেন। যদিও, এ ধরনের টুর্নামেন্টে গেম খেলে টাকা ইনকাম করা সবার জন্য সহজ নয়। 

গেম আইটেম বিক্রি করে ইনকাম

যেসব গেমাররা তাদের নিজেদের গেমিং এর ভিডিও ইউটিউব, ফেসবুক অথবা অন্য কোন সোশ্যাল মিডিয়ায় প্রচার করে থাকেন, সেখানে তারা খেলোয়াড়দের জন্য বিভিন্ন গেম আইটেম ও বিক্রির জন্য অফার  করে থাকে। 

গেম খেলে অনলাইনে টাকা ইনকামের জন্য এটি কিন্তু একটি দারুণ উপায়। ‌যেখানে, গেম খেলে নিজের মূল্যবান সময় নষ্ট হলেও অনেক লোকের কাছে নিজের গেমিং পণ্য বিক্রি করার মাধ্যমে ইনকাম করা যাচ্ছে। তবে, এই পদ্ধতিতে গেম খেলে টাকা ইনকামের জন্য আপনাকে অবশ্যই দক্ষ গেমার হয়ে মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে এবং আপনার জনপ্রিয়তা বাড়াতে হবে।

ব্লগিং ও স্ট্রিমিং এর মাধ্যমে গেম খেলে টাকা ইনকাম করার উপায়

গেম খেলে সরাসরি অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য সহজে এবং কার্যকর পদ্ধতি হলো ভিডিও স্ট্রিমিং অথবা নিজের জনপ্রিয় থেকে কাজে লাগিয়ে প্রোডাক্ট বিক্রি করা। এক্ষেত্রে, নিজের গেমিং স্ট্রিমিং ভিডিওর মাঝে অথবা নিজের পেজে বিভিন্ন গেমিং আইটেম অথবা নিজস্ব প্রোডাক্ট বিক্রির জন্য অফার করা যেতে পারে। 

সেই সাথে কেউ শুধুমাত্র গেমিং নিয়ে ব্লগিং করেও টাকা ইনকাম করতে পারেন। যদি কেউ এই টেকনিক অবলম্বন করে গেম খেলেন, তাহলে তার গেম খেলেই টাকা ইনকাম করা সম্ভব। 

গেম খেলে টাকা ইনকাম করা নিয়ে আমার কথা

যদিও আপনি আজকের এই আর্টিকেলটি এজন্যই পড়ছেন, যাতে করে আপনি গেম খেলে টাকা ইনকাম করতে পারেন। ‌কিন্তু, আমি আপনাকে কখনোই এমন উপদেশ দিবো না যে, আপনি গেম খেলে টাকা ইনকাম করার করুন। কেননা, যেসব ব্যক্তিরা গেম খেলেন, তারা দিনের অধিকাংশ সময় গেমের পেছনে ব্যয় করেন এবং পরবর্তীতে তাদের এখান থেকে ইনকাম করার মানসিকতা ও থাকেনা।

দ্বিতীয়ত, ইসলামিক স্কলাররা বলে থাকেন যে, মোবাইলের ভিডিও গেম খেলা হারাম এবং এটি একজন মুসলমানের অনেক মূল্যবান সময় নষ্ট করে থাকে। যেহেতু, পরকালে আপনার প্রত্যেকটি সময়ের হিসাব চাওয়া হবে, তাই একজন মুসলিম হিসেবে আপনি কখনোই এ ধরনের হারাম কাজের সাথে জড়িত থাকতে পারেন না এবং অনেক মূল্যবান সময় গেম খেলার পেছনে ব্যয় করতে পারেন না।

আমার আজকের এই আর্টিকেলটি লেখার উদ্দেশ্য ছিল, গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায়, সেসব পদ্ধতি গুলো সম্পর্কে আপনাকে অবগত করা। আপনি যদি অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান, তাহলে আমি আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের যেকোনো কাজ শেখার পরামর্শ দিব। তবে, আপনি চাইলে গেমিং স্ট্রিমিং ভিডিও না করে কিংবা গেম খেলে টাকা ইনকাম না করে, বরং অন্যান্য সামাজিক এবং শিক্ষামূলক ভিডিও তৈরি করে বিভিন্ন পদ্ধতিতে ইনকাম করতে পারেন।

কীভাবে ফ্রিল্যান্সিং শিখবেন এবং ফ্রিল্যান্সিং শেখার গাইডলাইন সম্পর্কে জানতে “ফ্রিল্যান্সিং শেখার গাইডলাইন” আর্টিকেলটি দেখুন।

 

 

Rk Raihan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *